advertisement
advertisement
advertisement
advertisement

ভুলগুলো নিয়ে আমরা কাজ করব

সাইফুল ইসলাম রিয়াদ, রাজকোট থেকে
৯ নভেম্বর ২০১৯ ০০:০০ | আপডেট: ৯ নভেম্বর ২০১৯ ০০:১৩
advertisement

বৃহস্পতিবার তিন ম্যাচ টি-টোয়েন্টি সিরিজে রাজকোটের সৌরাষ্ট্র ক্রিকেট অ্যাসোসিয়েশন স্টেডিয়ামে বাংলাদেশ হারে আট উইকেটে। এ ম্যাচে ব্যাটিং যতটা না বিবর্ণ ছিল তার চেয়ে বিবর্ণ ছিল বোলিং। এক বিপ্লব ছাড়া ভারতকে কেউ পরীক্ষায় ফেলতে পারেননি। সিরিজ ১-১ সমতা থাকায় তৃতীয় ও সর্বশেষ ম্যাচটি দাঁড়াল অলিখিত ফাইনালে। ট্রফির লড়াইয়ে খেলতে নেমে এসব ভুল যাতে না হয়Ñ এ জন্য কাজ করবেন বলে জানিয়েছেন পেসার শফিউল ইসলাম। নাগপুরের বিমানে ওঠার আগে টিম হোটেলে কথা বলেন এ পেসার। আমাদের সময়ের পাঠকদের জন্য তা হুবহু তুলে ধরা হলো।

প্রশ্ন : সিরিজ নির্ধারণী ম্যাচ নিয়ে কতটা আত্মবিশ্বাসী?

শফিউল : অবশ্যই, আমাদের এখনো সুযোগ আছে, যদি আমরা ভালো ক্রিকেট খেলি। প্রথম ম্যাচ যে রকমভাবে খেলেছি, সে রকম যদি খেলতে পারি। দ্বিতীয় ম্যাচে কিছু ছোট ভুল ছিল, যদি আমরা সামনের ম্যাচে এ ভুলগুলো না করি, অবশ্যই, আমাদের সিরিজ জেতা সম্ভব। আশা করি, আমরা দৃঢ়ভাবে ঘুরে দাঁড়াব। আমরা সিরিজ জেতার জন্যই খেলব।

প্রশ্ন : দ্বিতীয় ম্যাচে খুব সাদামাটা বোলিং হয়েছে। এটা নিয়ে কিছু ভাবছেন কিনা?

শফিউল : আসলে এ উইকেটটা খুব সুন্দর ছিল ব্যাটিংয়ের জন্য। ফ্ল্যাট উইকেট ছিল, আমার এটাই মনে হয়েছে। রোহিত শর্মা খুব সুন্দর ব্যাট করেছে। ওর ভালো দিন গেছে কাল (বৃহস্পতিবার)। যা চেষ্টা করেছে, সেটাই পেরেছে। আমরাও ছোট ছোট ভুল করেছি। প্রথম ম্যাচে সেসব ভুল ছিল না। পরের ম্যাচেও যেন ভুল না করি সেটা নিয়ে আমরা কাজ করছি।

প্রশ্ন : পেসারদের দায়িত্ব নেওয়া প্রসঙ্গে কিছু বলবেন?

শফিউল : আমরা যে তিনজন পেস বোলার আছি, আমরা সাধারণত মূল ওভারগুলোতে, পাওয়ার প্লেতে কিংবা শেষের চার-পাঁচ ওভারে বেশি বল করি। পেস বোলাররা যদি ভালো করতে পারি, যেটা প্রথম ম্যাচে করতে পেরেছি, ভালো একটা শুরু এনে দিতে পারি, ভালোভাবে শেষ করতে পারি, ওদের আটকে দিতে পারি, তবে ব্যাটসম্যানদের জন্য সুবিধা হবে। জেতার সুযোগ থাকবে।

প্রশ্ন : পরের ম্যাচে কীভাবে ফেরার চেষ্টা করবেন?

শফিউল : আমরা সব বিভাগে ব্যাটিং-বোলিংয়ে ছোট ছোট কিছু ভুল করেছি। সেগুলো নিয়ে আমরা কাজ করব। ওই ত্রুটি-বিচ্যুতিগুলো যদি আমরা জয় করতে পারি, তা হলে ভালো কিছু করতে পারব।

প্রশ্ন : রোহিত শর্মার ঝড়ো ব্যাটিং দেখে অসহায় মনে হয়েছিল নিজেদের?

শফিউল : রোহিত শর্মার ভালো একটা দিন গেছে। একজন খেলোয়াড়ের যখন ভালো দিন যায়, তখন মানসিকভাবে আসলে আমাদের দুর্বল হয়ে যাওয়ার কিছু নেই। কারও এমন দিন গেলে যে কোনো দলকে হারানো সম্ভব। আমরা সবাই শক্ত আছি, এখনো একটা সুযোগ আছে। আমরা খুব ভালোভাবে ঘুরে দাঁড়াব। আমার সামর্থ্যরে ওপর আমার বিশ্বাস ছিল। অসহায় ব্যাপারটা ছিল না। কীভাবে ওকে রুখে দেওয়া যায় সেই লক্ষ্য ছিল আমার। চেষ্টা করেছি। সবাই সেভাবেই চেষ্টা করেছে। আসলে ও ভালো ক্রিকেট খেলেছে।

প্রশ্ন : হারের পর মন খারাপ হয়েছে কিনা?

শফিউল : হারলে তো খারাপ লাগবেই। বড় সুযোগ ছিল। এক ম্যাচ আগে যদি সিরিজ জিততে পারতাম, তা হলে অবশ্যই ভালো লাগত। তবে হারার পর কীভাবে ফেরা যায় সেটাই মূল কথা। সামনের ম্যাচের জন্য এখন আমরা তৈরি হচ্ছি। যে ম্যাচ চলে গেছে তা ভুলে গিয়ে, সে ম্যাচের ভুলগুলো শুধরে, সামনের ম্যাচে ফোকাস করছি।

advertisement