advertisement
advertisement
advertisement
advertisement

তঞ্চঙ্গ্যাদের নবান্ন উৎসব

বান্দরবান প্রতিনিধি
৯ নভেম্বর ২০১৯ ০০:০০ | আপডেট: ৯ নভেম্বর ২০১৯ ০০:১৬
advertisement

জুমের নতুন ফসল ঘরে তোলার আনন্দে বান্দরবানে খেয়াং সম্প্রদায়ের পর এবার নবান্ন উৎসবে মেতেছে তঞ্চঙ্গ্যা সম্প্রদায়। এ উপলক্ষে গতকাল শুক্রবার সকালে সদর উপজেলার রেইছা সিনিয়রপাড়া এলাকায় আয়োজন করা হয় নবান্ন উৎসব ‘নায়া ভাত খানা ২০১৯’।

জেলা পরিষদ ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর সাংস্কৃতিক ইনিস্টিটিউট ও সংস্কৃতি মন্ত্রণালয়ের উদ্যোগে আয়োজিত এ উৎসবে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন পার্বত্য চট্টগ্রামবিষয়ক মন্ত্রী বীর বাহাদুর উশৈসিং এমপি।

সকালে দেব-দেবীর উদ্দেশ্যে জুমের নতুন ফসল উৎসর্গের মাধ্যমে শুরু হয় তঞ্চঙ্গ্যাদের নবান্ন উৎসব। এর পর জুমচাষের সরঞ্জাম ও নতুন ফসল প্রদর্শন এবং নতুন ধানের পিঠামেলা ও আলোচনাসভা অনুষ্ঠিত হয়। এ সময় নেচেগেয়ে নবান্ন উৎসব পালন করেন তঞ্চঙ্গ্যা রমণীরা। পরে জুমে উৎপাদিত ফল-ফসলাদি অতিথিদের উপহার দেওয়া হয়।

অনুষ্ঠানে অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন অতিরিক্ত জেলা প্রশাসক শফিউল আলম, অতিরিক্ত পুলিশ সুপার পৌর মেয়র ইসলাম বেবী, জেলা পরিষদ সদস্য লক্ষ্মীপদ দাশ ও মোজাম্মেল হক বাহাদুর, সিভিল সার্জন ডা. অংশৈ প্রু মার্মা, জেলা পরিষদ সদস্য সিং ইয়ং ম্রো সাংস্কৃতিক ইনিস্টিটিউটের পরিচালক মং নু চিংসহ তঞ্চঙ্গ্যা সম্প্রদায়ের নেতারা।

advertisement