advertisement
advertisement
advertisement
advertisement

ঘূর্ণিঝড় ‘বুলবুল’র প্রভাবে বাড়ছে বাতাসের তীব্রতা

নিজস্ব প্রতিবেদক
৯ নভেম্বর ২০১৯ ১২:৫৪ | আপডেট: ৯ নভেম্বর ২০১৯ ১৩:৪৯
ছবি : সংগৃহীত
advertisement

বঙ্গোপসাগরে সৃষ্ট ঘূর্ণিঝড় ‘বুলবুল’ আরও শক্তিশালী হয়ে প্রবল ঘূর্ণিঝড়ে রূপ নিয়েছে। এর প্রভাবে বৃষ্টির পাশাপাশি বাতাসের তীব্রতা বেড়ে চলেছে বলে জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর।

এ ছাড়া সাগর উত্তাল হওয়ায় নদ-নদীতে পানি বাড়ছে। উত্তাল সাগরে টিকে থাকতে না পেরে ফিরে আসছেন জেলেরা। গতকাল শুক্রবার সারা দিন গুঁড়ি গুঁড়ি বৃষ্টি হলেও শনিবার ভোর থেকে বৃষ্টির গতি বেগ বেড়েছে। বইতে শুরু করেছে ঝড়ো হাওয়া।

আবহাওয়া অধিদপ্তরের পূর্বাভাস অনুযায়ী, আজ শনিবার সন্ধ্যা থেকে মধ্যরাতের যে কোনো সময় ঝড়টি বাংলাদেশের দক্ষিণ ও দক্ষিণ-পশ্চিমাঞ্চলে আঘাত হানতে পারে। এ কারণে ৫-৭ ফুট উচ্চতার জলোচ্ছ্বাস হতে পারে।

এদিকে ‘বুলবুল’-এর কারণে মোংলা ও পায়রা বন্দরে দেওয়া হয়েছে ১০ নম্বর মহাবিপদ সংকেত। এ ছাড়া খুলনা ও বরিশালের ৯ জেলায় ১০ নম্বর মহাবিপদ সংকেত দেখিয়ে যেতে বলেছে আবহাওয়া অধিদপ্তর।

উপকূলীয় জেলা ভোলা, বরগুনা, পটুয়াখালী, বরিশাল, পিরোজপুর, ঝালকাঠি, বাগেরহাট, খুলনা, সাতক্ষীরা এবং তাদের অদূরবর্তী দ্বীপ ও চরগুলো ১০ নম্বর মহাবিপদ সংকেতের আওতায় থাকবে।

এ ছাড়া চট্টগ্রাম সমুদ্রবন্দরকে ৬ নম্বর বিপদ সংকেত নামিয়ে তার পরিবর্তে ৯ নম্বর মহাবিপদ সংকেত দেখাতে বলা হয়েছে।

তবে উপকূলীয় জেলা চট্টগ্রাম, নোয়াখালী, লক্ষ্মীপুর, ফেনী, চাঁদপুর এবং তাদের অদূরবর্তী দ্বীপ ও চরগুলো ৯ নম্বর মহাবিপদ সংকেতের আওতায় থাকবে।

advertisement