advertisement
Azuba
advertisement
advertisement
advertisement
advertisement

পর্তুগালে বিনামূল্যে কোরআন শরীফ বিতরণ

নাঈম হাসান পাভেল,পর্তুগাল
১১ নভেম্বর ২০১৯ ১৩:০৮ | আপডেট: ১১ নভেম্বর ২০১৯ ১৩:০৮
পর্তুগালের রাজধানী লিসবনে ইসলাম ধর্মের অনুসারীদের মধ্যে বিনামূল্যে কোরআন শরীফ বিতরণ করা হচ্ছে। ছবি : আমাদের সময়
advertisement

পর্তুগালের রাজধানী লিসবনে প্রবাসী থেকে শুরু করে ইসলাম ধর্মের অনুসারীদের মধ্যে পবিত্র কোরআন শরীফ বিতরণ করা হয়েছে। ‘আল কোরআন মেমোরাইজিং সেন্টার’-এর উদ্যোগে বিনামূল্যে এ কোরআন শরীফ বিতরণ করা হয়।

গত শনিবার রাতে রাজধানী লিসবনের কাজা দ্য কবিলহা হল-এ আয়োজিত অনুষ্ঠানে উপস্থিত কমিউনিটি ব্যক্তিবর্গের মাঝে বাংলা, ইংরেজি ও আরবী ভাষায় অনূদিত এসব কোরআন শরীফ বিতরণ করা হয়।

তাহের আহমেদ চৌধুরীর সভাপতিত্বে এবং মহিউদ্দিন সুমনের পরিচালনায় অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন সেন্ট্রাল মসজিদ লিসবনের ইমাম ও খতিব মাওলানা শেখ ডেভিড মুনির।

অনুষ্ঠানে প্রধান বক্তা ছিলেন আল কোরআন একাডেমি লন্ডনের চেয়ারম্যান ড. হাফিজ মুনির উদ্দিন আহমেদ। 

বক্তব্যে তিনি বলেন, ‘আল কোরআন একাডেমি এ পর্যন্ত বিভিন্ন ভাষায় অনূদিত প্রায় আট লক্ষাধিক কোরআন শরীফ বিতরণ করেছে। তারই ধারাবাহিকতায় আমরা আল কোরআন মেমোরাইজিং সেন্টার লিসবনের সঙ্গে যৌথভাবে ফ্রি কোরআন বিতরণে শামিল হয়েছি।’

তিনি আরও বলেন, ‘যুক্তরাজ্যে দীর্ঘ সময় বিভিন্ন শহরে আমরা ফ্রি কোরআন শরীফ বিতরণ করে আসছি। সকলের সহযোগিতা অব্যাহত থাকলে সারা বিশ্বে একাডেমি তার বিতরণ কার্যক্রম আরও ছড়িয়ে দেবে।’

এছাড়াও অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য দেন ব্যবসায়ী মো. কাজল আহমেদ, লিসবনের প্রবীণ কমিউনিটি ব্যক্তিত্ব অলিউর রহমান চৌধুরী। 

প্রসঙ্গত, পবিত্র কোরআনের বাণী সবার হাতে হাতে পৌঁছে দিতে ফ্রি কোরআন শরীফ বিতরণ, ইসলামিক সেমিনার আয়োজন ছাড়াও লিসবনে বেড়ে ওঠা বাংলাদেশি শিশুদের জন্য ফ্রি আল কোরআন নুরানী ও হিফজ কোর্স পরিচালনা করছে প্রতিষ্ঠানটি। যেখানে ভিন্ন ভিন্ন সময় কোরআন শিখতে আসে শিশুরা।

আল কোরআন মেমোরাইজিং সেন্টার লিসবন ইন্টারন্যাশনাল কালচারাল অ্যাসোসিয়েশনে-এর সহযোগী একটি প্রতিষ্ঠান। ২০১৮ সালে যাত্রা শুরু করে প্রতিষ্ঠানটি। চলতি বছর প্রথম প্রতিষ্ঠাবার্ষিকীতে ফ্রি কোরআন বিতরণ কর্মসূচির আয়োজন করে তারা। 

advertisement