advertisement
advertisement
Azuba
advertisement
advertisement
advertisement
advertisement

ভারতে হাইকমিশনার মুহম্মদ ইমরান বাহরাইনে রাষ্ট্রদূত নজরুল ইসলাম

কূটনৈতিক প্রতিবেদক
১২ নভেম্বর ২০১৯ ০০:০০ | আপডেট: ১২ নভেম্বর ২০১৯ ০১:১২
advertisement

মুহম্মদ ইমরানকে ভারতে বাংলাদেশের হাইকমিশনার ও মো. নজরুল ইসলামকে বাহরাইনে বাংলাদেশের রাষ্ট্রদূত হিসেবে নিয়োগ দিয়েছে সরকার। গতকাল পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

ভারতে বাংলাদেশের হাইকমিশনার হিসেবে নিয়োগ পাওয়া মুহম্মদ ইমরান বর্তমানে সংযুক্ত আরব আমিরাতের রাষ্ট্রদূত হিসেবে দায়িত্ব পালন করছেন। পেশাদার এ কূটনীতিক ১৯৮৬ সালে বিসিএস পররাষ্ট্র ক্যাডারে যোগ দেন। তিনি জেদ্দা, অটোয়া, বন ও বার্লিনে বাংলাদেশ মিশনে বিভিন্ন পদে দায়িত্ব পালন করেছেন। এ ছাড়া কলকাতায় ডেপুটি হাইকমিশনার এবং উজবেকিস্তানে বাংলাদেশের রাষ্ট্রদূত ছিলেন তিনি।

মুহম্মদ ইমরান ভারতে নিযুক্ত বাংলাদেশের হাইকমিশনার সৈয়দ মোয়াজ্জেম আলীর স্থলাভিষিক্ত হচ্ছেন। ২০১৪ সালে অবসরপ্রাপ্ত সাবেক এ পররাষ্ট্র সচিবকে চুক্তিভিত্তিক নিয়োগ দেয় সরকার।

অন্যদিকে সরকার মো. নজরুল ইসলামকে বাহরাইনে বাংলাদেশের নতুন রাষ্ট্রদূত হিসেবে নিয়োগ দিয়েছে। বর্তমানে তিনি সৌদি আরবের রিয়াদে বাংলাদেশ দূতাবাসে ডেপুটি চিফ অব মিশনের দায়িত্বে রয়েছেন।

নজরুল ইসলাম বিসিএস ১৫তম ব্যাচে পররাষ্ট্র ক্যাডারে ফরেন সার্ভিস অফিসার হিসেবে তার কর্মজীবন শুরু করেন। তিনি ঢাকায় পররাষ্ট্র দপ্তরে এবং দক্ষিণ কোরিয়া, অস্ট্রেলিয়া, ইরাক ও লেবাননে বাংলাদেশ দূতাবাসে বিভিন্ন পর্যায়ে দায়িত্ব পালন করেন। এ ছাড়া তিনি ওআইসিতে ডেপুটি পার্মানেন্ট রিপ্রেজেন্টেটিভ হিসেবেও দায়িত্ব পালন করেন।

নজরুল ইসলাম নিউ ইংল্যান্ড অস্ট্রেলিয়া বিশ্ববিদ্যালয় থেকে ওয়াটার পলিসি অ্যান্ড গভর্নেন্স বিষয়ে পিএইচডি ডিগ্রি অর্জন করেন। তিনি ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে অর্থনীতিতে অনার্স ও মাস্টার্স ডিগ্রি সম্পন্ন করেন।

advertisement