advertisement
International Standard University
advertisement
Azuba
advertisement
advertisement
advertisement
advertisement

মহারাষ্ট্রে রাষ্ট্রপতি শাসনের সুপারিশ কেন্দ্রীয় মন্ত্রিসভার

অনলাইন ডেস্ক
১২ নভেম্বর ২০১৯ ১৭:৩২ | আপডেট: ১২ নভেম্বর ২০১৯ ১৭:৩২
ছবি : ইন্ডিয়া টুডে
advertisement

মহারাষ্ট্রে রাষ্ট্রপতি শাসনের সুপারিশ করেছে ভারতের কেন্দ্রীয় মন্ত্রিসভা। আজ মঙ্গলবার নয়াদিল্লিতে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সভাপতিত্বে একটি বৈঠকের আয়োজন করা হয়। পরবর্তীতে গভর্নরের কার্যালয় থেকে প্রকাশিত একটি বিবৃতি থেকে জানা যায় যে মহারাষ্ট্রে রাষ্ট্রপতির শাসনের সুপারিশ করেছে মন্ত্রিসভা।

২৪ অক্টোবর বিধানসভা নির্বাচনের পর কোনো রাজনৈতিক দলই একক সংখ্যাগরিষ্ঠতা নিয়ে মহারাষ্ট্রে সরকার গঠন করতে সক্ষম হয়নি। ২৮৮ আসন সংবলিত মহারাষ্ট্রের নির্বাচনের ফলাফলে বিজেপি ১০৫, শিবসেনা ৫৬, এনসিপি ৫৪ এবং কংগ্রেস ৪৪টি আসন পায়। ভারতের অন্যতম গুরুত্বপূর্ণ এই রাজ্যে সরকার গঠন করতে কমপক্ষে ১৪৫টি আসন পেতে হবে কোনো দলের। অথবা কোনো দলের সঙ্গে  জোট বেধে সরকার গঠন করতে পারবে।

নিয়ম অনুসারে মহারাষ্ট্রের রাজ্যপাল ভাগার সিং কোশিয়ারি শনিবার প্রথমে বিজেপিকে সরকার গঠনের আমন্ত্রণ জানিয়েছিলেন। কিন্তু বিজেপি কোনো দলের সঙ্গে জোটবদ্ধ হয়ে সংখ্যাগরিষ্ঠতা দেখাতে পারেনি। এরপর তিনি শিবসেনাকে গত রোববার সরকার গঠনের আমন্ত্রণ জানিয়েছেন। শিবসেনা বরাদ্দ সময়ের মধ্যে সাড়া দিতে পারেনি এবং আরও সময় চেয়ে আবেদন করলে তা বাতিল করা হয়।

এরপর গত সোমবার এনসিপিকে সরকার গঠনের আমন্ত্রণ জানান রাজ্যপাল। মঙ্গলবার সন্ধ্যা ৮টার মধ্যে তাদের সিদ্ধান্ত জানানোর কথা বলা হলেও সময়সীমা শেষ হওয়ার আগেই কেন্দ্রীয় মন্ত্রিসভা রাষ্ট্রপতির শাসনের সুপারিশ করে। মন্ত্রিসভার বৈঠক শেষ হওয়ার পরপরই প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ব্রিকস (BRICS) সম্মেলন অংশগ্রহণের লক্ষ্যে ব্রাজিলের উদ্দেশে রওনা হন।

advertisement