advertisement
International Standard University
advertisement
Azuba
advertisement
advertisement
advertisement
advertisement

মোস্তাফিজ আমাদের জন্য হুমকি : কোহলি

সাইফুল ইসলাম রিয়াদ,ইনদোর থেকে
১৩ নভেম্বর ২০১৯ ১৩:৩৮ | আপডেট: ১৩ নভেম্বর ২০১৯ ১৬:৩১
বিরাট কোহলি
advertisement

ভারতের বিপক্ষে এক দিনের ক্রিকেটে অভিষেক ম্যাচেই ক্রিকেট বিশ্বকে তাক লাগিয়ে দিয়েছিলেন কাটার মাস্টারখ্যাত মোস্তাফিজুর রহমান। ঘরের মাঠে সেবার তার বোলিংয়ে নাজেহাল হয়েছিলেন রোহিতরা। সময় গড়িয়েছে অনেক। মোস্তাফিজ হয়ে উঠেছেন দলের প্রধান স্ট্রাইক বোলার।

মোস্তাফিজকে সঙ্গে নিয়ে বাংলাদেশ সর্বপ্রথম ভারতের মাটিতে দুই ফরম্যাটের (টেস্ট ও টি-টোয়েন্টি) সিরিজ খেলতে এসেছে। কিন্তু দল তার থেকে এখনো তেমন কোনো সাপোর্ট পায়নি।

ভারতের বিপক্ষে অভিষেকে তাক লাগিয়ে যার আবির্ভাব সেই একই দলের বিপক্ষে বাজে পারফরম্যান্সে সমালোচনার মুখে কাটার মাস্টার। মোস্তাফিজের বিষ মাখানো কাটার যেন নির্বিষ হয়ে পড়েছে। তবে মোস্তাফিজ অফ ফর্মে থাকলেও তাকে হুমকি মনে করেন ভারতের অধিনায়ক বিরাট কোহলি। টি-টোয়েন্টি সিরিজে তিনি বিশ্রামে ছিলেন। টেস্ট ক্রিকেটে ভারতের নেতৃত্ব তিনিই দেবেন। 

আগামীকাল থেকে শুরু হবে বাংলাদেশ-ভারতের মধ্যে দুই ম্যাচ টেস্ট সিরিজের প্রথম টেস্ট। মধ্যপ্রদেশের ইনদোরের হলকার স্টেডিয়ামে এই ম্যাচ নিয়ে কথা বলতে গিয়ে বিরাট কোহলি মোস্তাফিজকে তাদের জন্য হুমকি হিসেবে দেখছেন বলে জানান।

কোহলি বলেন, ‘মোস্তাফিজ অনেক দক্ষ বোলার, তাকে ডিফেন্স করাটা আমাদের জন্য একটা চ্যালেঞ্জ। তাকে আমরা সবাই হুমকিস্বরূপ দেখছি।‘

বাঁহাতি পেসারদের খেলা নিয়ে কোনো পরিকল্পনা আছে কি না এমন প্রশ্নে কোহলি আরও বলেন, ‘আমরা আগে বাঁহাতি পেসারদের বেশি খেলিনি। আমাদের দলেও এমন বোলার নেই। এই ক্ষেত্রে মোস্তাফিজকে খেলা চ্যালেঞ্জিং। আর সে আইপিএল খেলেছে আমাদের এখানকার পরিবেশ সে ভালোভাবেই জানে। তবে কঠিন হলেও আমাদের দেখেশুনে খেলতে হবে।‘

ঘরের মাঠে ত্রিদেশীয় সিরিজ ও ভারতের মাটিতে টি-টোয়েন্টি সিরিজে সাত ম্যাচ খেলে মোস্তাফিজ উইকেট পেয়েছেন মাত্র তিনটি। তাও চট্টগ্রামে আফগানিস্তানের বিপক্ষে এক ম্যাচেই এ উইকেটগুলো পেয়েছেন। বাকি ছয় ম্যাচে একটি উইকেটেরও দেখা পাননি।

ভারতের মাটিতে টি-টোয়েন্টি সিরিজে বোলিং করলেও, ফিরেছেন খালি হাতে। তিন ম্যাচে দিয়েছেন ১৫, ৩৫ ও ৪৫ রান। দিল্লিতে প্রথম ম্যাচে দুই ওভার পর তার হাতে আর বল দেননি অধিনায়ক মাহমুদউল্লাহ।

প্রধান নির্বাচক মিনহাজুল আবেদীন নান্নুও মোস্তাফিজকে আগলে রেখেই কথা বলেছেন। তার আশা কাটার মাস্টার টি-টোয়েন্টিতে ভালো না করলেও টেস্টে ভালো করবে। নান্নু মনে করেন, টেস্ট সিরিজের মধ্য দিয়ে মোস্তাফিজের ফেরার দারুণ সুযোগ রয়েছে।

মোস্তাফিজের অফ-ফর্ম প্রসঙ্গে প্রধান নির্বাচক বলেন, ‘মোস্তাফিজ অনেক অভিজ্ঞ বোলার। এ সিরিজের টি-টোয়েন্টিতে ভালো করতে পারেনি। আমার বিশ্বাস যে, সে টেস্ট ক্রিকেটে সুযোগ পেলে অবশ্যই তা কাজে লাগাবে।’

আগামীকাল বৃহস্পতিবার হলকার স্টেডিয়ামে শুরু হবে দুই ম্যাচ টেস্ট সিরিজের প্রথম টেস্ট। বাংলাদেশ সময় সকাল ১০টায় ম্যাচটি শুরু হবে। আর দ্বিতীয় টেস্টটি হবে দিবারাত্রির, কলকাতার বিখ্যাত ইডেন গার্ডেনে।

advertisement