advertisement
Azuba
advertisement
advertisement
advertisement
advertisement

যে পদ্ধতিতে রান্না করলে আলুতে কমবে ওজন

অনলাইন ডেস্ক
১৫ নভেম্বর ২০১৯ ০৮:৪৯ | আপডেট: ১৫ নভেম্বর ২০১৯ ১১:৩৮
ছবি : সংগৃহীত
advertisement

ওজন একবার বেড়ে গেলে কমানো কঠিন। ওজন কমাতে কেউ জিমে যোগ দেন। কেউবা ডায়েটের মাধ্যমে বাড়তি ওজন কমানোর চেষ্টা করেন। যারা ডায়েট করেন তারা নিশ্চয়ই খাদ্য তালিকা থেকে আলু বাদ রেখেছেন। কারণ, আলু খেলে যে ওজন বাড়ে, এ তো সবাই জানে। তাই যতই পছন্দের হোক না কেন, ওজন কমাতে চাইলে ডায়েট চার্ট থেকে আলু বাদ দিতে হবেই।

সত্যিই কি তাই? খাদ্য বিশেষজ্ঞরা কিন্তু অন্য কথা বলছেন। ভারতীয় একটি গণমাধ্যমের প্রতিবেদনের মাধ্যমে জানুন বিশেষজ্ঞরা কী বলছেন।

বিশেষজ্ঞরা বলছেন, ওজন কমাতে চাইলে এবং সুস্থ থাকতে চাইলে আপনার খাদ্য তালিকায় ঠাণ্ডা আলুসেদ্ধ রাখতেই পারেন। আলুসেদ্ধ আসলে একটি অত্যন্ত স্বাস্থ্যকর খাবার। আলুতে প্রচুর পরিমাণে পটাশিয়াম থাকে। এ ছাড়া প্রচুর ফাইবার থাকায় পেট ভালো রাখে, উচ্চরক্তচাপ এবং কোলেস্টরল নিয়ন্ত্রণে রাখতে সাহায্য করে। এ ছাড়া আলু ভিটামিন এ, সি ও বি কমপ্লেক্স-এর গুরুত্বপূর্ণ উৎস।

সেদ্ধ আলু দীর্ঘক্ষণ পেট ভর্তি রাখে। তাই আলুসেদ্ধ খাওয়ার পর অনেকক্ষণ কিছু খাওয়ার প্রয়োজন পড়ে না। এর ফলে অপ্রয়োজনীয় স্ন্যাকস খাওয়ার প্রবণতা কমে এবং ক্যালোরি ইনটেক নিয়ন্ত্রণে আসে। ব্রেকফাস্ট বা লাঞ্চে আলুসেদ্ধ আপনি খেতেই পারেন। শুধু আপনাকে যেটা করতে হবে, তা হলো আলুটাকে সেদ্ধ করে পুরোপুরি ঠাণ্ডা করে নিতে হবে। এরপর গোলমরিচ বা সামান্য লবণ দিয়ে মেখে তা খেলে ওজন বাড়ার ভয় থাকে না। দই দিয়েও আলুসেদ্ধ মেখে খেতে পারেন।

advertisement