advertisement
Azuba
advertisement
advertisement
advertisement
advertisement

বাংলাদেশ উন্নয়নের রোডম্যাপ বিশ্বের কাছে তা স্বীকৃত : প্যারিসে শিক্ষামন্ত্রী

আব্দুল মালেক হিমু,প্যারিস
১৬ নভেম্বর ২০১৯ ০৩:৫৩ | আপডেট: ১৬ নভেম্বর ২০১৯ ০৩:৫৫
ইউনেস্কোর সম্মেলনে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। ছবি : আমাদের সময়
advertisement

বাংলাদেশকে উন্নত দেশ হিসেবে গড়ার লক্ষ্যে ভিশন-২০২১ ও ভিশন-২০৪১ নামে দুটি উন্নয়ন রোডম্যাপ গ্রহণ করা হয়েছে। যা ইতোমধ্যে অংশগ্রহণমূলক উন্নয়ন মডেল হিসেবে বিশ্বের সব জাতির কাছে স্বীকৃতি পেয়েছে বলে জানিয়েছে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি।

সম্প্রতি প্যারিসে ইউনেস্কোর ৪০তম ইউনেস্কো সম্মেলনের ২য় দিন বাংলাদেশের বক্তব্য উপস্থাপনের সময় এ কথা বলেন তিনি।

ডা. দীপু মনি বলেন, ‘বাংলাদেশের জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বপ্নের সোনার বাংলা গড়ে তুলতে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে মানসম্মত শিক্ষা অর্জনে বাংলাদেশ সারা বিশ্বে রোল মডেল হবে। বর্তমানে বাংলাদেশ প্রাইমারি শিক্ষায় তালিকাভুক্তির হার ৯৮ শতাংশ।

তিনি বলেন, ‘প্রাইমারি ও সেকেন্ডারি লেভেলে ডিজিটাল ক্লাসরুম স্থাপনসহ ডিজিটাল সেন্টার চালু করা হয়েছে। ই-লার্নিংয়সহ মানসম্মত শিক্ষা নিশ্চিত করতে শিক্ষক প্রশিক্ষণের পাশাপাশি কারিকুলাম ডেভেলপমেন্টের কাজ চলছে। ২০৩০ সালে এসডিজি লক্ষ্যমাত্রা অর্জনে সমন্বিত ও মানসম্মত শিক্ষায় জোর দিয়েছে সরকার।’

তুরস্কের রাষ্ট্রদূত আহমেদ আলতাই সিনগিজার ইউনেস্কোর ৪০তম সাধারণ অধিবেশন সভাপতি নির্বাচিত হওয়ায় অভিনন্দন জানান শিক্ষামন্ত্রী। একই সঙ্গে ইউনেস্কোর মহাপরিচালক আদ্রে আজুলেকে বিশেষভাবে ধন্যবাদ জানিয়ে শিক্ষামন্ত্রী বলেন, ‘ইউনেস্কোর যেকোনো উদ্যোগে বাংলাদেশ তার পাশে রয়েছে।

এ সময় মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের সিনিয়র সচিব সোহরাব হোসাইন, ফ্রান্সে বাংলাদেশের রাষ্ট্রদূত কাজী ইমতিয়াজ হোসেন, বাংলাদেশ ইউনেস্কো জাতীয় কমিশনের সচিব মো. মনজুর হোসেন, দূতাবাসের প্রথম সচিব নির্ঝার অধিকারী উপস্থিত ছিলেন।

এর আগের দিন গত মঙ্গলবার জাতিসংঘের মহাসচিব আন্তোনিও গুতেরেস ইউনেস্কোর ৪০তম সাধারণ অধিবেশনের উদ্বোধন করেন। সারা বিশ্বের ১৯৩ দেশ এ অধিবেশনে অংশগ্রহণ করেছে। অধিবেশন চলবে আগামী ২৭ নভেম্বর পর্যন্ত।

advertisement