advertisement
Azuba
advertisement
advertisement
advertisement
advertisement

পাকিস্তানে ৩ হাজার বছরের পুরোনো শহরের সন্ধান

অনলাইন ডেস্ক
১৬ নভেম্বর ২০১৯ ০৮:৫৮ | আপডেট: ১৬ নভেম্বর ২০১৯ ১২:১৮
ছবি : সংগৃহীত
advertisement

পাকিস্তানের উত্তর-পশ্চিমাঞ্চলে আবিষ্কৃত হয়েছে তিন হাজার বছরের পুরনো একটি শহর। ইতালির প্রত্নতত্ত্ববিদদের সঙ্গে পাকিস্তানি প্রত্নতত্ত্ববিদদের পরিচালিত এক যৌথ গবেষণায় খোঁজ মিলেছে প্রাচীন এ শহরের। সন্ধান মিলেছে সে সময়কার হিন্দু মন্দির, মুদ্রা, অস্ত্র, থালা-বাসন ও বৌদ্ধ ধর্মের বিভিন্ন স্থাপনারও।

ইতিহাস থেকে জানা যায়, এই শহরটির নাম ছিল বাজিরা। বর্তমানে পাকিস্তানের খাইবার-পাখতুনখোয়া প্রদেশের সোয়াট জেলায় ছিল এই শহরটি। এই প্রদেশের বিভিন্ন স্থানেই পাঁচ হাজার বছরের পুরনো সভ্যতা ও তাদের নিদর্শন টিকে রয়েছে এখনো।

ফিন্যান্সিয়াল এক্সপ্রেস জানিয়েছে, নতুন আবিষ্কৃত প্রাচীন শহরটিতে পা পড়েছিল সম্রাট আলেকজান্ডারের। সেখানে এমন কিছু স্থাপনা পাওয়া গেছে যা ইতিহাসের সঙ্গে মিলিয়ে এ বিষয়ে নিশ্চিত হয়েছেন গবেষকরা।

আলেকজান্ডার বাজিরাতে এসেছিলেন খ্রিস্টপূর্ব ৩২৬ অব্দে। অদিগ্রামের যুদ্ধে তিনি স্থানীয় রাজাদের হারিয়ে এই শহর দখল করেছিলেন। এখানে তার একটি দুর্গ নির্মাণের কথা লেখা ছিল ইতিহাসে। নতুন আবিষ্কারে তার প্রমাণ পাওয়া গেছে।

তবে আলেকজান্ডার আসার অনেক পূর্বের নানা স্থাপনার নিদর্শনও উদ্ধার করা হয়েছে বলে জানিয়েছেন গবেষকরা। ধারণা করা হচ্ছে, আজ থেকে তিন হাজার বছর পূর্বে শহরটি স্থাপিত হয়েছিল।

advertisement