advertisement
Azuba
advertisement
advertisement
advertisement
advertisement

জলপাইয়ের এত গুণ

অনলাইন ডেস্ক
১৬ নভেম্বর ২০১৯ ০৯:১৩ | আপডেট: ১৬ নভেম্বর ২০১৯ ০৯:১৩
ফাইল ছবি
advertisement

শীতের আমেজ শুরু হয়ে গেছে। বাজারে আসতে শুরু করেছে মৌসুমী ফল জলপাই। আঁচার বানিয়ে জলপাই খেতে কমবেশি আমরা পছন্দ করলেও কাঁচা জলপাইয়ে রয়েছে প্রচুর উপকারিতা। নিয়মিত কাঁচা জলপাই খেলে নানা ধরনের রোগ থেকে মুক্তি পাওয়া যায়।

এবার জেনে নিন নিয়মিত জলপাই খাবেন যেসব কারণে-

ক্যানসারের ঝুঁকি কমাতে

জলপাই ভিটামিনের অন্যতম একটি উৎস। এতে আছে মনো-স্যাচুরেটেড ফ্যাট। জলপাইয়ের ভিটামিন-ই কোষের অস্বাভাবিক গঠনে বাধা দেয়। ফলে ক্যানসার হওয়ার ঝুঁকি কমে।

হৃৎপিণ্ডের সুরক্ষা

মানুষের হৃৎপিণ্ডের রক্তনালিতে যখন চর্বি জমে, তখন হার্ট অ্যাটাক হওয়ার ভয় থাকে সবচেয়ে বেশি। জলপাইয়ের অ্যান্টি-অক্সিডেন্ট হার্ট ব্লক হতে বাধা দেয়। এ ছাড়া জলপাইয়ের মনো-স্যাচুরেটেড ফ্যাট হার্টের সুরক্ষায় খুবই উপকারী।

আয়রণের উৎস

জলপাই বিশেষ করে কালো জলপাই আয়রনের উৎস। আয়রণ আমাদের দেহে রক্ত চলাচল করাতে সহায়তা করে। আর প্রাকৃতিক আয়রনের উৎসের জন্য জলপাই-ই সেরা।

কোষ্ঠকাঠিন্য দূর করতে

জলপাইয়ে যে খাদ্যআঁশ আছে তা মানুষের দেহের পরিপাক ক্রিয়াকে ত্বরান্বিত করে এবং হজমে সহায়তা করে।

চোখের যত্নে

জলপাইয়ে ভিটামিন এ পাওয়া যায়। ভিটামিন এ চোখের জন্য ভালো। যাদের চোখ আলো ও অন্ধকারে সংবেদনশীল, তাদের জন্য ওষুধের কাজ করে জলপাই।

অ্যালার্জি প্রতিরোধে

গবেষণায় দেখা গেছে, জলপাই অ্যালার্জি প্রতিরোধে সহায়তা করে। এতে প্রচুর পরিমাণে ভিটামিন সি রয়েছে, যা ত্বকের ইনফেকশন ও অন্যান্য ক্ষত সারাতে কার্যকরী ভূমিকা রাখে।

advertisement