advertisement
Azuba
advertisement
advertisement
advertisement
advertisement

ই-টিআইএন কীভাবে করবেন

নিজস্ব প্রতিবেদক
১৭ নভেম্বর ২০১৯ ০০:০০ | আপডেট: ১৭ নভেম্বর ২০১৯ ০০:০৫
advertisement

করদাতা অনলাইনে টিআইএন নিতে চাইলে জাতীয় রাজস্ব বোর্ডের আয়কর বিভাগের ওয়েবসাইটে প্রবেশ করতে হবে। ওয়েবসাইটের িি.িরহপড়সবঃধী.মড়া.নফ এই হোমপেজের রেজিস্টার বাটনে ক্লিক করলেই নিবন্ধন ফরম পাওয়া যায়। প্রথমে নিবন্ধন ফরম পূরণ করতে হবে। এ সময়ে ইচ্ছুক টিআইএনধারী মুঠোফোনে একটি কোড আসবে। এর পর পেজের ডায়ালগ বক্সে কোডটি বসিয়ে অ্যাকটিভ বাটনে ক্লিক করলেই নতুন টিআইএন নেওয়ার পেজ স্ক্রিনে দৃশ্যমান হবে। এর পর পেজের ফরমটি একে একে নির্দেশনা অনুযায়ী পূরণ করতে হবে। একপর্যায়ে জাতীয় পরিচয়পত্র নম্বর দিতে হবে। আর সঙ্গে সঙ্গে জাতীয় পরিচয়পত্রে দেওয়া তথ্যগুলো স্ক্রিনে প্রদর্শিত হবে।

যদি জাতীয় পরিচয়পত্রে দেওয়া তথ্যের সঙ্গে গরমিল থাকে তবে নতুন টিআইএনের জন্য আবেদন গ্রহণ করা হবে না। আর যাদের জাতীয় পরিচয়পত্র নেই, তাদের ক্ষেত্রে ডিজিটাল পদ্ধতিতে ছবি সন্নিবেশিত করতে হবে। আর পুরনো টিআইএনধারীদের পুনর্নিবন্ধনের ক্ষেত্রে একই উপায়ে ফরম পূরণ করতে হবে।

সর্বশেষ অনলাইনে আবেদনপত্রটি জমা দেওয়ার পর সঙ্গে সঙ্গে টিআইএন সনদ স্বয়ংক্রিয় উপায়ে ঘরে বসেই টিআইএন পাওয়া যাবে। আর কোম্পানি টিআইএনের ক্ষেত্রে যৌথ মূলধনী কোম্পানি ও ফার্মগুলোর নিবন্ধকের কার্যালয়ের নিবন্ধন থাকতে হবে।

advertisement