advertisement
Azuba
advertisement
advertisement
advertisement
advertisement

সাগরে ২৮ দিনের জীবনযুদ্ধ

আমাদের সময় ডেস্ক
১৭ নভেম্বর ২০১৯ ০০:০০ | আপডেট: ১৭ নভেম্বর ২০১৯ ০০:০৯
advertisement

মৃত্যুর মুখ থেকে বেঁচে ফিরে নামের সার্থকতা রেখেছেন এক ব্যক্তি। তার নাম অমৃত কুজুর। টানা ২৮ দিন সাগরে নৌকায় ভেসে বেড়িয়েছেন অমৃত। উত্তাল সমুদ্রে তার সঙ্গে খাবার বা পানযোগ্য কোনো পানীয় ছিল না। সব প্রতিকূলতাকে সামলে অবশেষে জীবন নিয়ে বাড়ি ফিরতে পেরেছেন তিনি। ভারতীয় নাগরিক অমৃতের (৪৯) বাড়ি আন্দামান-নিকোবরের দক্ষিণ-পূর্বাঞ্চলের শহিদ দ্বীপে। একটু বেশি আয়ের আশায় গত ২৮ সেপ্টেম্বর অমৃত তার বন্ধু দিব্যরঞ্জনকে সঙ্গে নিয়ে সাগরে নৌকা ভাসিয়েছিলেন। তাদের সঙ্গে ছিল পাঁচ লাখ টাকার খাদ্রসামগ্রী, যা তারা ভাসমান জাহাজে বিক্রির উদ্দেশ্যে বেরিয়েছিল।

হঠাৎ ঝড়ের কবলে পড়ে তাদের নৌকা। উত্তাল সাগরে ঘুরপাক খেতে থাকল তাদের নৌকা। খাবার ও বিশুদ্ধ পানি সাগরে ভেসে গেছে। এমন পরিস্থিতির সঙ্গে কয়েক দিন লড়াই করে দিব্যরঞ্জন মারা যান। তবে হার মানেননি অমৃত। অবিচল মনোবলই অবশেষে তাকে জিতিয়ে দিয়েছে। বৃষ্টির পানি খেয়ে কোনোরকমে জীবনটা টিকিয়ে রেখেছিল অমৃত।

২৮ দিন পর তার নৌকা ভেড়ে উড়িষ্যার খিরিশাহি গ্রামের উপকূলে। এক হাজার ৩০০ কিলোমিটার দূরের এক দ্বীপ থেকে বঙ্গোপসাগর পেরিয়ে উড়িষ্যায় ভেসে আসা অমৃতকে এলাকাবাসী যখন উদ্ধার করে, তখন তার হাঁটার মতো অবস্থা ছিল না। তবে প্রায় এক মাস এভাবে লড়াই করে বেঁচে ফিরে আসা অমৃতের মনোবলের প্রশংসা করছেন সবাই।

advertisement