advertisement
Azuba
advertisement
advertisement
advertisement
advertisement

৯ বছর বয়সে স্নাতক

আমাদের সময় ডেস্ক
১৭ নভেম্বর ২০১৯ ০০:০০ | আপডেট: ১৭ নভেম্বর ২০১৯ ০০:০৯
advertisement

অনেক মোটা মোটা বই পড়ে তবেই স্নাতক পাস করা যায়। আর এমন কাজ কোনো শিশুর পক্ষে করা দুঃসাধ্য বলেই সবাই মত দেবেন। কিন্তু দীর্ঘদিনের প্রচলিত এই ধারণাকে চ্যালেঞ্জ করে বসেছে এক শিশু। মাত্র ৯ বছর বয়সে সে তড়িৎ প্রকৌশলে স্নাতক করতে চলেছে। আর কিছু দিনের মধ্যে সবচেয়ে কম বয়সী হিসেবে স্নাতক ডিগ্রি অর্জন করবে ওই শিশু।

নেদারল্যান্ডসের আমস্টারডামের বাসিন্দা লাহো সিমন্স। তার বয়স মাত্র ৯ বছর। এ বয়সেই সে আইন্দহোভেন ইউনিভার্সিটি অব টেকনোলজিতে ভর্তি হয়েছে। তার বিষয় তড়িৎ প্রকৌশল। খুব শিগগিরই সে স্নাতক ডিগ্রি পাবে। এর পর আগামী মাসে পিএইচডি গবেষণা শুরু করবে লোহো।

লোহোর বাবা-মা হলেন আলেক্সান্ডার সিমন্স ও লিডিয়া সিমন্স। খুব অল্প বয়সেই লোহোর বিরল প্রতিভা সম্পর্কে তারা বুঝতে পারেন। লোহোর বাবা জানান, তার ছেলে খুব সহজে তথ্য মনে রাখতে পারে। এদিকে লোহো জানিয়েছে, পড়াশোনা চালু রাখতে সে যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়া যেতে চায়। যদিও তার বাবা-মায়ের পছন্দ যুক্তরাজ্য।

পড়াশোনার পাশাপাশি বন্ধুদের সঙ্গে সময় কাটাতে পছন্দ করে লোহো। নেটফ্লিক্সে কিছু দেখতেও সে ভালোবাসে। তার ইনস্টাগ্রাম অ্যাকাউন্টে ১১ হাজারের বেশি অনুসারী আছে।

এর আগে সবচেয়ে কম বয়সে স্নাতক ডিগ্রি অর্জনের বিশ্ব রেকর্ড ছিল মাইকেল কিয়ারনির দখলে। ইউনিভার্সিটি অব অ্যালাবামা থেকে মাত্র ১০ বছর বয়সে স্নাতক হয়েছিল মাইকেল।

advertisement