advertisement
Azuba
advertisement
advertisement
advertisement
advertisement

ছুটির দিনে আয়কর মেলায় ব্যাপক সাড়া

নিজস্ব প্রতিবেদক
১৭ নভেম্বর ২০১৯ ০০:০০ | আপডেট: ১৭ নভেম্বর ২০১৯ ০০:০৯
advertisement

ব্যাপক উৎসাহ-উদ্দীপনার মধ্য দিয়ে চলছে সপ্তাহব্যাপী জাতীয় আয়কর মেলা। গতকাল শনিবার সাপ্তাহিক ছুটির দিনে ঢাকাসহ সারাদেশে করদাতা ও সেবাগ্রহীতাদের ঢল নেমেছিল মেলা প্রাঙ্গণে। মেলায় কর বিবরণী জমার পাশাপাশি ই-টিআইএন গ্রহণ, ব্যাংক বুথ, মোবাইল ব্যাংকিং বুথসমূহে সম্মানিত করদাতা ও সেবাগ্রহীতাদের ব্যাপক সাড়া মিলেছে। এ বছর দেশের আটটি বিভাগ, ৫৬ জেলা, ৫৬ উপজেলাসহ মোট ১২০টি স্পটে আয়কর মেলা অনুষ্ঠিত হচ্ছে।

জানা গেছে, মেলার তৃতীয় দিন গতকাল সকাল ৯টা থেকে বিকাল ৫টা পর্যন্ত বিরতিহীনভাবে মেলা চলে। তৃতীয় দিন আয়কর সংগ্রহ হয়েছে ২৬২ কোটি ২ লাখ ৯২ হাজার ২৫১ টাকা। গত তিন দিনে মেলায় মোট ১ হাজার ৬৪ কোটি ২৩ লাখ ১৪ হাজার ৯৩৩ টাকা আয়কর সংগ্রহ হয়েছে। বেসরকারি চাকরিজীবী আহমদ বাসির গতকাল মেলায় আয়কর বিবরণী জমা দেন। কোনো ধরনের ঝামেলা ছাড়াই আয়কর বিবরণী জমা দেওয়ায় তিনি বেশ খুশি। আমাদের সময়কে বলেন, এবারের মেলায় চমক মোবাইল অ্যাপসের মাধ্যমে করের টাকা জমা দিয়েছি। এ ছাড়া কর্মকর্তারাও সাহায্য করেছেন। জানা গেছে, শুধু গতকাল ২ লাখ ৭১ হাজার ৯৪০ জন করসেবা নিয়েছেন।

আর কর বিবরণী জমা হয়েছে ৮৪ হাজার ৫৩৫টি। এর বিপরীতে আয়কর আদায় হয়েছে ২৬২ কোটি টাকা। ৪ হাজার ১১ জন নতুন ই-টিআইএন নিয়েছেন। করদাতাদের সুবিধার্থে এবারই প্রথমবারের মতো আয়কর মেলার জন্য একটি পূর্ণাঙ্গ ওয়েবসাইট (িি.িধুশড়ৎসবষধ.মড়া.নফ) চালু করা হয়েছে। এর মাধ্যমে করদাতারা ‘ওয়ান স্টপ’ সেবা পাচ্ছেন। সারাদেশের মেলার অবস্থান, ঠিকানা, সময়, তারিখ গুগল ম্যাপসহ বিস্তারিত তথ্য দেওয়া আছে। করদাতারা মেলায় না এসে ঘরে বসে নির্বিঘেœ আয়কর রিটার্ন দাখিল করতে পারছেন এবং আয়কর মেলাসংক্রান্ত দেশব্যাপী সব আয়োজনের হালনাগাদ তথ্য অবলোকন এবং সম্মানিত করদাতাদের জন্য প্রয়োজনীয় আয়কর রিটার্ন ফরম, চালান, ই-টিআইএন অ্যাপ্লিকেশন ফরম ইত্যাদি ডাউনলোড করার সুযোগ পাচ্ছেন। করদাতাদের সুবিধার্থে মেডিক্যাল বুথ স্থাপন করা হয়েছে। মেলায় রিটার্ন দাখিল, কর আহরণ, সেবা গ্রহণকারী ও নতুন ই-টিআইএন গ্রহণের সংখ্যা বিগত বছরের মেলার তুলনায় উল্লেখযোগ্য হারে বেড়েছে।

advertisement