advertisement
Azuba
advertisement
advertisement
advertisement
advertisement

বাংলাদেশের প্রতি কৃতজ্ঞ লাটভিয়া সরকার

আব্দুল মালেক হিমু
১৮ নভেম্বর ২০১৯ ১৬:৩১ | আপডেট: ১৮ নভেম্বর ২০১৯ ১৬:৩৪
লাটভিয়ার রাজধানী রিগায় আয়েবার ইসি মিটিংয়ে প্রতিনিধি দলের সদস্যরা। ছবি : আমাদের সময়
advertisement

বাংলাদেশের প্রতি লাটভিয়া সরকার ও দেশটির জনগণ বিশেষভাবে কৃতজ্ঞ বলে জানিয়েছেন দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয়ের এশিয়া-ওশেনিয়া ডেস্কের শীর্ষ কর্মকর্তা জিগমুন্ডস জামোকিস।

তিনি বলেন, ‘২৮ বছর আগে লাটভিয়ার পূর্ণ স্বাধীনতা প্রাপ্তির ঐতিহাসিক মাহেন্দ্রক্ষণে যে ক’টি দেশ আমাদেরকে প্রথম স্বীকৃতি প্রদান করেছিল, বাংলাদেশ তার মধ্যে অন্যতম। বন্ধুত্বের পথ বেয়ে বাংলাদেশের সঙ্গে কূটনৈতিক সম্পর্ক আগামী দিনে আরও সুসংহত ও জোরদার করতে লাটভিয়া সরকার আগ্রহী।’

গত শনিবার লাটভিয়ার রাজধানী রিগায় রেডিসন ব্লু হোটেলের কনফারেন্স আন্তঃদেশীয় কমিউনিটি সংগঠন ‘অল ইউরোপিয়ান বাংলাদেশ অ্যাসেসিয়েশন’ (আয়েবা) কার্যনির্বাহী পরিষদের ১৭তম সভা অনুষ্ঠিত হয়। সভার প্রথম অধিবেশনে প্রধান অতিথির বক্তব্যে এ কথা বলেন তিনি।

আয়েবার সভাপতি ইঞ্জিনিয়ার ড. জয়নুল আবেদীনের সভাপতিত্বে ও মহাসচিব কাজী এনায়েত উল্লার পরিচালনায় এতে বক্তব্য রাখেন অনারারি কনসাল ইঞ্জিনিয়ার ওমর ফারুক, আয়েবার সহসভাপতি আহমেদ ফিরোজ, ফখরুল আকম সেলিম, ডক্টর ফরহাদ আলী খাঁন, রানা তাসলিম উদ্দিন, যুগ্ম মহাসচিব এম এ রব মিন্টু, শরিফ আল-মুমিন, বিজনেস অ্যাফেয়ার্স সেক্রেটারি সুব্রত ভট্টাচার্য শুভ, ইন্টারন্যাশনাল অ্যাফেয়ার্স সেক্রেটারি আজহারুল হক ফেরদৌস, বাংলাদেশ কো-অর্ডিনেটর তানভীর সিদ্দিকী, কার্যনির্বাহী সদস্য মাহারুল ইসলাম মিন্টু, টি এম রেজা, ইকরাম ফরাজি, তারেক আহমেদ, পারভেজ মনোয়ার, মাইনুল ইসলাম নাসিম, বাংলাদেশ কমিউনিটি ইন লাটভিয়ার সভাপতি তারেক আহমদ।

এ সময় উপস্থিত ছিলেন লাটভিয়ান পররাষ্ট্র মন্ত্রণালয় এবং লাটভিয়ান ইনভেস্টমেন্ট অথরিটির উর্ধতন কর্মকর্তারা।

দ্বিতীয় পর্বে নির্বাহী পরিষদের সভা অনষ্ঠিত হয়। এ সময় ইউরোপে নিরাপদ মাইগ্রেশন নিশ্চিত করার পাশাপাশি লাটভিয়ার সঙ্গে বাংলাদেশের শিক্ষা ও সাংস্কৃতিক সম্পর্ক জোরদার করার বিষয়ও আলোচনা হয়।

এছাড়াও প্রবাসীদের জন্য বিশেষ পেনশন প্রকল্পের একটি খসড়া সভায় উপস্থাপন করা হয়। গৃহীত সিদ্ধান্ত মোতাবেক ২০২০ সালের ৩০-৩১ মে ইউরোপে অনুষ্ঠিত হবে অল ইউরোপিয়ান বাংলাদেশ অ্যাসোসিয়েশনের (আয়েবা) ৩য় গ্র্যান্ড কনভেনশন।

বাংলাদেশের স্বাধীনতার মহান স্থপতি জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উপলক্ষে একটি বিশেষ সেশন থাকবে ওই গ্র্যান্ড কনভেনশনে।

আয়েবা’র ১৮তম নির্বাহী পরিষদের সভা ২৫ জানুয়ারি ২০২০ প্যারিসে আয়েবা সদর দপ্তরে অনুষ্ঠিত হবে। সভায়  ফ্রান্স, ইতালি, গ্রীস, পোলেন্ড, সুইজারল্যান্ড, স্পেনসহ ইউরোপের বিভিন্ন দেশের আয়েবার নির্বাহী সদস্যরা যোগ দেবেন।

advertisement