advertisement
Azuba
advertisement
advertisement
advertisement
advertisement

বাড়ি নির্মাণে রডের পরিবর্তে বাঁশ!

সাভার প্রতিনিধি
১৯ নভেম্বর ২০১৯ ১০:৪৫ | আপডেট: ১৯ নভেম্বর ২০১৯ ১২:০৪
ছবি : ভিডিও ফুটেজ থেকে নেওয়া
advertisement

সাভারে এক ব্যক্তির বিরুদ্ধে লোহার রডের পরিবর্তে বাঁশ দিয়ে একটি দোতলা বাড়ি বানানোর অভিযোগ উঠেছে। ইতিমধ্যে ভবনটির দেওয়ালে অসংখ্য ফাটল দেখা দিয়েছে। স্থানীয় প্রশাসন ঝুঁকিপূর্ণ বাড়িটি পরিদর্শন করে দুর্ঘটনা এড়াতে তা দ্রুত ভেঙে ফেলার নির্দেশ দিয়েছে। 

এলাকাবাসী জানায়, ২০১৭ সালের ডিসেম্বরে সাভারের তেঁতুলঝোড়া ইউনিয়নের মুসলিমপাড়া এলাকার বাসিন্দা আব্দুল আলীম মনাই নামে এক ব্যক্তি ওই দোতলা বাড়িটি নির্মাণ করেন। তিনি প্রথমতলা ঢালাইয়ে রডের পরিবর্তে বাঁশ ব্যবহার করেন। আর ছাদের ওপর টিনসেডে করেছেন দ্বিতীয় তলা। 

ঝুঁকিপূর্ণ দোতলা বাড়িটিতে ১৪টি রুম আছে। প্রত্যেকটি রুমে তিন থেকে চারজন করে ভাড়াটিয়া বসবাস করছেন। প্রতিটি রুমের ভাড়া তিন হাজার টাকা করে। বাড়িটির অধিকাংশ কক্ষের দেওয়ালের পলেস্তারা খসে পড়েছে।

এ ছাড়া দেওয়ালগুলোতে তৈরি হয়েছে বড় বড় ফাটল। যেকোনো সময় বাড়িটি ভেঙে পড়ে বড় ধরনের দুর্ঘটনার আশঙ্কা করছেন বাড়ির ভাড়াটিয়ারা। চরম আতঙ্কের মধ্যে তারা দিন কাটাচ্ছেন। ছাদের ঢালাই ভেঙে বেরিয়ে এসেছে বাঁশের লাঠি।

আজ মঙ্গলবার সকালে বাড়িটি পরিদর্শন করে নিরাপত্তার স্বার্থে বাড়িটি ভেঙে ফেলার নির্দেশ দেন তেঁতুলঝোড়া ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মোহাম্মদ ফখরুল আলম সমর। তিনি জানান, নিয়ম অনুযায়ী ও সঠিক উপকরণে ভবনটি তৈরি হয়নি। রডের পরিবর্তে ব্যবহার করা হয়েছিল বাঁশের লাঠি। ফলে অল্প দিনেই ভবনের অধিকাংশ স্থানে ফাটল দেখা দেয়। ফাটলের ভেতর থেকে বাঁশের লাঠি দেখা যাচ্ছে।

এ বিষয়ে বাড়ির মালিক আব্দুল আলীম মনাই বলেন, বাড়িটি থেকে ভাড়াটিয়াদের সরিয়ে দ্রুত বাড়িটি ভেঙে ফেলা হবে।

এ বিষয়ে সাভার উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) পারভেজুর রহমান বলেন, ‘বাড়ির মালিকের বিরুদ্ধে দ্রুত ব্যবস্থা নেওয়া হবে।’

advertisement