advertisement
International Standard University
advertisement
Azuba
advertisement
advertisement
advertisement
advertisement

বিমানে পেঁয়াজের প্রথম চালান ঢাকায়

নিজস্ব প্রতিবেদক
২১ নভেম্বর ২০১৯ ০০:০০ | আপডেট: ২১ নভেম্বর ২০১৯ ০০:৪৫
advertisement

কার্গো বিমানে করে প্রথম চালানে দেশে এলো ৮১ টন ৫০০ কেজি পেঁয়াজ। গতকাল বুধবার সন্ধ্যা ৭টা ২০ মিনিটে পাকিস্তানের করাচি থেকে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে এসে পৌঁছে চালানটি। এ ছাড়া গতকাল দিবাগত রাত দেড়টায় মিসর থেকে প্রায় ৩৮ টন পেঁয়াজ নিয়ে আরেকটি কার্গো বিমান আসার কথা। ভোর ৫টা ৫০ মিনিটেও আরেকটি কার্গো বিমান আসার কথা। এদিকে আকাশপথে পেঁয়াজ আমদানির ক্ষেত্রে প্রযোজ্য সারচার্জ জনস্বার্থে মওকুফ

করেছে বিমান বাংলাদেশ এয়ারলাইন্স।

পাকিস্তানি পেঁয়াজের চালানটির আমদানিকারক ঢাকার শাদ এন্টারপ্রাইজ। এ পেঁয়াজ দ্রুত খালাসের জন্য বিমানবন্দরের রানওয়েতে ১২টি ট্রাক প্রস্তুত ছিল আগে থেকেই। প্রস্তুত ছিলেন বিমানের লোডাররাও। বিমানবন্দর থেকে এ পেঁয়াজ টিসিবির গোডাউনে নেওয়া হবে।

ঢাকা কাস্টমসের সহকারী কমিশনার সাজ্জাদ হোসেন জানান, সিল্কওয়ে উড়োজাহাজের ‘সেভেনএল ৩০৮৬’ ফ্লাইটে পেঁয়াজের প্রথম চালানটি এসেছে। শাহজালাল বিমানবন্দরে দায়িত্বরত কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উদ্ভিদ সঙ্গনিরোধ কেন্দ্রের উপপরিচালক রতন কুমার সরকার বলেন, চালানটি দ্রুত ছাড়পত্র দিতে তিন সদস্যের একটি দল কাজ করেছে।

আজ বৃহস্পতিবার বিসমিল্লাহ এয়ারলাইন্সের পণ্যবাহী উড়োজাহাজে দ্বিতীয় চালান আসবে। আগামীকাল শুক্রবার তৃতীয় চালান আসবে সৌদিয়া এয়ারলাইন্সের যাত্রীবাহী বিমানে।

হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরের পরিচালক (এভসেক) উইং কমান্ডার ওবায়দুর রহমান আমাদের সময়কে বলেন, প্রথম চালানটি ঢাকায় এসে পৌঁছেছে। আরও দুটি চালান আসার কথা। পেঁয়াজ দ্রুত খালাসের জন্য সব ধরনের প্রস্তুতি আমরা নিয়ে রেখেছি।

এদিকে, বিমানে পেঁয়াজ আমদানির ক্ষেত্রে চার্জ না নেওয়ার ঘোষণা দিয়েছে বিমান বাংলাদেশ এয়ারলাইনস। আকাশপথে যে কোনো পচনশীল দ্রব্য পরিবহনের ক্ষেত্রে প্রতি কেজিতে ১৮ টাকা চার্জ দিতে হয়। গতকাল বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয় পেঁয়াজের দাম স্থিতিশীল রাখার স্বার্থে এ সিদ্ধান্ত নেয়। এ প্রসঙ্গে বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়ের সচিব মো. মহিবুল হক বলেছেন, পেঁয়াজের দাম স্থিতিশীল রাখার জন্য জনগণের স্বার্থে যতদিন এভাবে আকাশপথে পেঁয়াজ আমদানি করা হবে ততদিন এ চার্জ মওকুফের ব্যবস্থা কার্যকর থাকবে।

advertisement