advertisement
Azuba
advertisement
advertisement
advertisement
advertisement

যুবলীগের নেতৃত্ব বিতর্কমুক্তদের হাতে যাচ্ছে

মুহম্মদ আকবর
২৩ নভেম্বর ২০১৯ ০০:০০ | আপডেট: ২৩ নভেম্বর ২০১৯ ০৯:৪২
ফাইল ছবি
advertisement

আওয়ামী লীগের অঙ্গসংগঠন যুবলীগের সপ্তম কংগ্রেস (সম্মেলন) আজ শনিবার। এ সম্মেলনের মাধ্যমে পরিচ্ছন্ন ও বিতর্কমুক্ত নেতাদের হাতে তুলে দেওয়া হবে সংগঠনের দায়িত্ব। ঐতিহাসিক সোহরাওয়ার্দী উদ্যানে সম্মেলনের প্রথম অধিবেশন উদ্বোধন করবেন আওয়ামী লীগ সভাপতি প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

সম্মেলনে যুবলীগের অব্যাহতি পাওয়া চেয়ারম্যান ওমর ফারুক চৌধুরী থাকতে পারছেন না। এ ছাড়া ক্যাসিনো কারবার, চাঁদাবাজি, ঘুষ, দুর্নীতিসহ নানা বিতর্কিত কর্মকা-ে অভিযুক্তরাও সম্মেলনে আমন্ত্রণ পাননি।

এবারই প্রথম যুবলীগের নেতাদের বয়সসীমা বেঁধে দেওয়া হয়েছে। সে অনুযায়ী ৫৫ বছরের বেশি বয়সী কারও নেতৃত্ব আসার সুযোগ নেই। গত ১৮ সেপ্টেম্বর শুদ্ধি অভিযান শুরু হয়েছিল এ যুবলীগেরই এক নেতার পরিচালিত ক্যাসিনোতে র‌্যাবের হানার মধ্য দিয়ে। এর পর একে একে সংগঠনটির কেন্দ্রীয় ও ঢাকা মহানগরের বিভিন্ন নেতার অপকর্ম প্রকাশ পেতে থাকে। সংগঠন থেকে বহিষ্কার হন বেশ কয়েকজন। অব্যাহতি দেওয়া হয় সংগঠনের চেয়ারম্যান ওমর ফারুককে। যুবলীগ দেশের প্রথম যুব সংগঠন। ১৯৭২ সালের ১১ নভেম্বর প্রতিষ্ঠিত হয় এটি।

আজ শনিবার সকালে কংগ্রেসের উদ্বোধনীপর্ব হবে সোহরাওয়ার্দী উদ্যানে। এ জন্য সেখানে পদ্মা সেতুর আদলে মঞ্চ করা হয়েছে। দ্বিতীয় পর্ব শুরু হবে বেলা ৩টায় ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশনে। সেখানে কাউন্সিলররা নতুন নেতৃত্ব নির্বাচন করবেন। যুবলীগের সর্বশেষ সম্মেলন হয় ২০১২ সালের ১৪ জুলাই।

এবার যুবলীগের প্রতিষ্ঠাতা শেখ ফজলুল হক মণির বড় ছেলে শেখ ফজলে শামস পরশ সংগঠনটির চেয়ারম্যান হতে পারেন বলে জোর আলোচনা রয়েছে। একটি বেসরকারি বিশ্ববিদ্যালয়ের শিক্ষক শেখ পরশ রাজনীতিতে জড়িত নন। সাধারণ সম্পাদক পদে যুবলীগের সভাপতিমণ্ডলীর সদস্য আতাউর রহমান আতা, বেলাল হোসাইন, যুগ্ম সম্পাদক মহিউদ্দিন মহি, মনজুর আলম শাহীন, সুব্রত পাল ও মহানগর উত্তর যুবলীগের সভাপতি মাইনুল হোসেন খান নিখিলের নাম আলোচিত হচ্ছে। যুবলীগের প্রচার ও প্রকাশনা সম্পাদক ইকবাল মাহমুদ বাবলু ও কার্যনির্বাহী কমিটির সদস্য শামসুল কবীর রাহাত এবং সাবেক ছাত্রনেতা বাহাদুর ব্যাপারী, ইসহাক আলী খান পান্না ও অজয় কর খোকনও আলোচনায় রয়েছেন।

গতকাল শুক্রবার দুপুরে সম্মেলনস্থল পরিদর্শন করেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের। যুবলীগের নেতৃত্ব কাউন্সিলররাই ঠিক করবেন বলে সাংবাদিকদের জানান তিনি।

এক প্রশ্নে তিনি বলেন, নেতাকর্মীরা যুবলীগের প্রতিষ্ঠাতা চেয়ারম্যান শহীদ শেখ ফজলুল হক মণির রক্তের উত্তরাধিকার কাউকে যুবলীগের নেতৃত্বে চাইতেই পারেন। যুবলীগের নতুন কেন্দ্রীয় কমিটি কাউন্সিলের মাধ্যমে ঢাকা মহানগর উত্তর ও দক্ষিণের কমিটি দেবে বলেও জানান তিনি।

advertisement