advertisement
Azuba
advertisement
advertisement
advertisement
advertisement

কাতারে কর্মীদের সচেতনতা বৃদ্ধিতে কাজ করছে বাংলাদেশ দূতাবাস

কাজী শামীম,কাতার
২৭ নভেম্বর ২০১৯ ১৯:৪১ | আপডেট: ২৭ নভেম্বর ২০১৯ ১৯:৪১
কাতারে বাংলাদেশি শ্রমিকদের সমস্যা নিয়ে তাদের সঙ্গে কথা বলছেন দূতাবাস কর্মকর্তা। ছবি : আমাদের সময়
advertisement

কাতারে বাংলাদেশি কর্মীদের সচেতনতা বৃদ্ধিতে তাদের ক্যাম্প পরিদর্শন করে নানা বিষয়ে পরামর্শ দিচ্ছেন বাংলাদেশ র্দতাবাসের কর্মকর্তারা।

সম্প্রতি কাতারের আল খয়রাতিয়া, লুসাইলে ও আল খোরেকিউডি-এসবিজি(QD-SBG) কনস্ট্রাকশন কোম্পানি পরিদর্শন করেন দূতাবাস কর্মকর্তারা। এই ক্যাম্পগুলোতে বাংলাদেশি শ্রমিক আছেন প্রায় তিন হাজারের মতো।

বাংলাদেশ দূতাবাসের শ্রম কাউন্সিলর মুস্তাফিজুর রহমান এ সময় শ্রমিকদের সঙ্গে মতবিনিময় করেন।  এসময় তার সঙ্গে উপস্থিত ছিলেন দূতাবাসের প্রশাসনিক সহকারী মো. শামীম। 

সচেতনতা বৃদ্ধির অংশ হিসেবে কাতারে বসবাসরত অবস্থায় কর্মীদের করণীয় ও বর্জনীয়  সম্পর্কে দিক নির্দেশনা দেওয়া হয়।  এছাড়া বাংলাদেশে বৈধভাবে রেমিট্যান্স প্রেরণে সরকারের ২ শতাংশ প্রণোদনার বিষয়ে যে ঘোষণা দেওয়া হয়েছে সে বিষয়ে অবহিত করেন।

শ্রম কাউন্সিলর মুস্তাফিজুর রহমান বলেন, ‘কাতারস্থ বাংলাদেশ দূতাবাস নিয়মিতভাবে কাতারের বিভিন্ন কোম্পানিতে কর্মরত শ্রমিকদের সঙ্গে তাদের বিভিন্ন সমস্যা নিয়ে কথা বলছে এবং তাদেরকে সেই অনুযায়ী সেবা দেওয়ার চেষ্টা করছে।’

তিনি বলেন, ‘কাতারের আইন কানুন সম্পর্কে শ্রমিকদের তথ্য দেওয়ার পাশাপাশি অস্থায়ী বুথের মাধ্যমে দূতাবাসের মাধ্যমে পাসপোর্ট সেবাসহ নানা ধরনের সুবিধা দেওয়া হয়।’

উল্লেখ্য, কাতারে বর্তমানে সাড়ে চার লাখের মতো বাংলাদেশি রয়েছে। যার বেশিরভাগই শ্রমিক ভিসায় দেশটিতে কর্মরত রয়েছেন। কর্মক্ষেত্রে শ্রমিকদের যে দুর্ঘটনা ঘটে সেসব বিষয়ে খোঁজ-খবর নিতে তাদের কোম্পানিগুলো পরিদর্শন করেন দূতাবাস কর্মকর্তারা।

advertisement