advertisement
Azuba
advertisement
advertisement
advertisement
advertisement

নির্যাতিত সেই হোসনা ফিরছেন সৌদি থেকে

কামাল পারভেজ অভি,সৌদি আরব
২৭ নভেম্বর ২০১৯ ২০:৫২ | আপডেট: ২৭ নভেম্বর ২০১৯ ২২:১৭
ছবি : ভিডিও থেকে নেওয়া
advertisement

সৌদি আরবে নির্যাতিত হওয়ার কথা ভিডিও বার্তায় জানিয়ে পররাষ্ট্র মন্ত্রণালয়ের নজরে আসা হবিগঞ্জের হোসনা আক্তার দেশে ফিরছেন। আজ বুধবার রাতে সৌদি এয়ারলাইন্সের একটি ফ্লাইটে করে তাকে দেশে পাঠানোর কথা রয়েছে।

তিন সপ্তাহ আগে গৃহকর্মীর কাজ নিয়ে সৌদি আরব গিয়েছিলেন হোসনা। সম্প্রতি তিনি স্বামীর কাছে পাঠানো এক ভিডিও বার্তায় সেখানে তার নির্যাতিত হওয়ার কথা বলে দেশে ফেরার আকুতি জানান।

তার স্বামী তাদের এক আত্মীয়ের সাহায্যে ভিডিওটি সামাজিক যোগাযোগ মাধ্যম ফেইসবুকে পোস্ট করলে তা ব্যাপকভাবে ছড়িয়ে পড়ে। তা দেখে হোসনাকে দেশে ফেরাতে উদ্যোগী হয় পররাষ্ট্র মন্ত্রণালয়, প্রবাসী কল্যাণ মন্ত্রণালয় ও সৌদি আরবের বাংলাদেশ দূতাবাস।

সৌদি আরবে জেদ্দা থেকে এক হাজার কিলোমিটার দূরের নাজরান এলাকায় একটি বাড়িতে ছিলেন হোসনা।  সেখান থেকে তাকে উদ্ধার করে পুলিশের সেইফ হোমে নেওয়া হয়।  এরপর থেকে সেখানেই ছিলেন তিনি। 

এ বছরের প্রথম ১০ মাসে অন্তত ৯৬১ জন নারী সৌদি থেকে দেশে ফিরে এসেছেন। গৃহকর্মে যাওয়া এই নারীদের বেশিরভাগই নির্যাতনের শিকার হওয়ার অভিযোগ করছেন তাদের নিয়োগকর্তার বিরুদ্ধে।

হোসনা আক্তারের আগে নাজরান শহরে থাকা গৃহকর্মী পঞ্চগড়ের সুমি আক্তারকেও গত ১৫ নভেম্বর তাকে দেশে ফিরিয়ে আনা হয়।  তিনিও এক ভিডিও বার্তায় নিজের নির্যাতিত হওয়ার কথা জানিয়েছিলেন।

advertisement