advertisement
Azuba
advertisement
advertisement
advertisement
advertisement

বিশ্বজুড়ে হঠাৎ ‘ডাউন’ ফেসবুক, ইনস্টাগ্রাম

অনলাইন ডেস্ক
২৮ নভেম্বর ২০১৯ ২৩:০৫ | আপডেট: ২৯ নভেম্বর ২০১৯ ০৯:১৭
বিশ্বজুড়ে হঠাৎ করেই ‘ডাউন’ হয়ে গেছে ফেসবুক ও ইনস্টাগ্রাম। ছবি : সংগৃহীত
advertisement

বিশ্বজুড়ে হঠাৎ ‘ডাউন’ হয়ে গেছে জনপ্রিয় সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুক ও ইনস্টাগ্রাম। এর ফলে এই সামাজিক যোগাযোগ মাধ্যমের কোটি কোটি গ্রাহক বিপাকে পড়েছেন। গতকাল বৃহস্পতিবার রাত পৌনে ৯টার দিকে বাংলাদেশসহ বিশ্বের বিভিন্ন দেশের ব্যবহারকারীরা ফেসবুক ও ইনস্টাগ্রামে ঢুকতে পারেননি।

তবে এই দুই প্রতিষ্ঠানের সহযোগী প্রতিষ্ঠান হোয়াটসঅ্যাপে কোনো সমস্যা লক্ষ্য করা যায়নি।

ব্রিটিশ দৈনিক দ্য ইন্ডিপেনডেন্ট ট্র্যাকিং ওয়েবসাইট ডাউন ডিটেক্টরের বরাত দিয়ে জানিয়েছে, বিশ্বের বিভিন্ন প্রান্তের ফেসবুক এবং ইনস্টাগ্রাম ব্যবহারকারীরা সমস্যায় পড়েছে। হঠাৎ করে ফেসবুক ও ইনস্টাগ্রামে ‘ডাউন’ হয়ে যাওয়ায় অনেকেই সমস্যায় পড়েন।    

অনেক ফেসবুক ব্যবহারকারীই লগইন (প্রবেশ) পারছেন না। তবে অনেকে আবার অনায়াসেই ফেসবুকে ঢুকতে পারছেন বলে জানালেও গুরুত্বপূর্ণ কাজগুলো করতে পারছেন না জানিয়েছেন। ফেসবুকের সহযোগী অ্যাপস মেসেঞ্জারেও একই রকম সমস্যা দেখা যাচ্ছে। 

ডাউন ডিটেক্টর বলছে, এখনো ফেসবুকের ‘ডাউন’ হয়ে পড়ার কারণ জানা যায়নি। ৬৫ শতাংশ বলেছেন লগইন করতে পারছেন না। আর ইনস্টাগ্রামের ৭৪ শতাংশ ব্যবহারকারী বলেছেন, তারা নিউজ ফিডে কিছুই দেখতে পাচ্ছেন না। 

ফেসবুক ব্যবহারকারী অনেকেই লগ ইন করতে গিয়ে একটি বার্তা দেখতে পাচ্ছেন। এ বার্তায় লেখা- ‘এই মুহূর্তে প্রয়োজনীয় রক্ষণাবেক্ষণের ফেসবুক ডাউন রয়েছে। তবে কয়েক মিনিটের মধ্যেই আপনি ফেসবুক ফিরে পেতে সক্ষম হবেন।’

advertisement