advertisement
Azuba
advertisement
advertisement
advertisement
advertisement

অ্যামাজনে আগুন লাগাতে ‘অর্থ দিয়েছেন’ ডিক্যাপ্রিও!

অনলাইন ডেস্ক
১ ডিসেম্বর ২০১৯ ১০:১০ | আপডেট: ১ ডিসেম্বর ২০১৯ ১৪:১০
হলিউড সুপারস্টার ও পরিবেশকর্মী লিওনার্দো ডিক্যাপ্রিও। ছবি : সংগৃহীত
advertisement

চলতি বছরে অ্যামাজন বনে লাগা আগুনে ভয়াবহ দাবানলের সৃষ্টি হয়। আর এ আগুন লাগার পেছনে হলিউড সুপারস্টার ও পরিবেশকর্মী লিওনার্দো ডিক্যাপ্রিওকে দায়ী করেছেন ব্রাজিলের কট্টর ডানপন্থী প্রেসিডেন্ট জাইর বোলসোনারো।তিনি বলেছেন, ডিক্যাপ্রিও একটি অলাভজনক প্রতিষ্ঠানকে টাকা দিয়ে এ আগুন লাগিয়েছেন।

কাতার ভিত্তিক গণমাধ্যম আল জাজিরার খবরে বলা হয়, গত বৃহস্পতিবার ব্রাজিলের প্রেসিডেন্ট সামাজিক যোগাযোগমাধ্যমে একটি পোস্টে দাবি করেন,  আগুনের ছবি তুলে তা দেখিয়ে অর্থ সংগ্রহের জন্য ওয়ার্ল্ড ওয়াইল্ডলাইফ ফান্ড (ডব্লিউডব্লিউএফ) অগ্নি নির্বাপকদের টাকা দেয়। তিনি অভিযোগ করেন, এর মধ্যে ডিক্যাপ্রিও ৫ লাখ ডলার প্রদান করেন।

গত শুক্রবার বোলসোনারো তার বাসভবনে এক সংবাদ সম্মেলনে বলেন, ‘এই লিওনার্দো ডিক্যাপ্রিও শান্ত মানুষ, ঠিক? তিনি অ্যামাজনকে অত্যাচার করতে টাকা দিয়েছেন।’

ব্রাজিলের প্রেসিডেন্ট জাইর বোলসোনারে। ছবি : সংগৃহীত 

 

ডিক্যাপ্রিও’র পরিবেশবিষয়ক প্রতিষ্ঠান ‘আর্থ অ্যালায়েন্স’ গত জুলাই ও আগস্ট মাসে অ্যামাজনে লাগা আগুন নেভাতে ৫ মিলিয়ন মার্কিন ডলার দান করেছেন।

একই সঙ্গে ব্রাজিল প্রেসিডেন্টের করা অভিযোগও অস্বীকার করেছেন এই অভিনেতা। শুক্রবার বার্তা সংস্থা এএফপি’কে দেওয়া সাক্ষাৎকারে তিনি দাবি করেছেন, তদন্তে যে দুই অলাভজনক প্রতিষ্ঠানের নাম উঠে এসেছে তিনি তাদের অর্থ দেন নাই।

ডিক্যাপ্রিও আরও বলেন, ‘সহায়তা পাওয়ার মতো হলেও ওই প্রতিষ্ঠানগুলোকে আমরা অর্থ প্রদান করিনি। আমি গর্ব করি যে, এই অপূরণীয় বাস্তুতন্ত্রের পাশে আমি দাঁড়াতে পেরেছিলাম।’

 

advertisement