advertisement
Azuba
advertisement
advertisement
advertisement
advertisement

এক সপ্তাহে তুরস্কে আটক বাংলাদেশিসহ ৩৪৬৭ অভিবাসী

অনলাইন ডেস্ক
২ ডিসেম্বর ২০১৯ ১৬:৩৩ | আপডেট: ২ ডিসেম্বর ২০১৯ ১৬:৩৩
পুরোনো ছবি
advertisement

অবৈধভাবে ইউরোপে প্রবেশের চেষ্টা করার সময় গত এক সপ্তাহে তুরস্ক সীমান্ত থেকে ৩ হাজার ৪৬৭ জন অবৈধ অভিবাসীকে আটক করা হয়েছে। আটককৃত এসব অভিবাসী নাগরিকদের মধ্যে বাংলাদেশিসহ আরও অন্তত ২০টি দেশের নাগরিক রয়েছে। 

তুরস্কের নিরাপত্তা সংস্থাগুলোর বরাত দিয়ে দেশটির সরকারি সংবাদ সংস্থা ‘আনাদুলু এজেন্সি’র এক প্রতিবেদনে এ তথ্য উঠে এসেছে।

প্রতিবেদনে বলা হয়েছে, আটকদের মধ্যে বাংলাদেশি, পাকিস্তানি, সিরিয়ান, কঙ্গো, ইরানি, ইরাকি, আফগান, ইয়েমেনি, লিবিয়ান ও ফিলিস্তিনি নাগরিক রয়েছেন। তবে কোন দেশের কতজন নাগরিককে আটক করা হয়েছে সে তথ্য উল্লেখ করেননি সংবাদ সংস্থাটি। 

আনাদুলু এজেন্সির তথ্য মতে, আটকদের মধ্যে এক হাজার ২৬৯ জনকে তুরস্কের গ্রিস ও বুলগেরিয়া সীমান্তবর্তী এড্রিন প্রদেশ থেকে আটক করা হয়।

এড্রিনের স্থানীয় সংবাদমাধ্যমগুলো বলছে, জেনেভা কনভেনশন, মানবাধিকার বিষয়ক ‘ইউরোপীয় কনভেনশন’ এবং নির্যাতনের বিরুদ্ধে ‘ইউএন কনভেনশন’ লঙ্ঘন করে গ্রিক-তুরস্ক সীমান্ত দিয়ে প্রতিনিয়ত এসব অবৈধ অভিবাসীদের বিভিন্ন দেশে প্রবেশ করানো হচ্ছে।

তুরস্কের বালিকিস প্রদেশের এভালিক এলাকায় নৌকায় করে উপকূলে পৌঁছানো এসব অভিবাসীদের সীমান্তেই আটক করা হয়েছে। তবে এভালিক এলাকা থেকে ১৪৩ জনের মধ্যে ৫০ আফগান শিশু রয়েছে বলে জানিয়েছে তুর্কি কোস্টগার্ড।

তুরস্কের স্বরাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, ২০১৮ সালে তুরস্ক মোট ২ লাখ ৬৮ হাজার অবৈধ অভিবাসীকে আটক করেছে।  যারা তুরস্ক হয়ে অন্য দেশে পাড়ি দেওয়ার চেষ্টা করেছিলেন।  আর চলতি বছরে এই সংখ্যা দাঁড়িয়েছে ৩ লাখ ৩৬ হাজার ৭০৭ জনে।  যা গত বছরের রেকর্ড ছাড়িয়ে গেছে।

advertisement