advertisement
advertisement
Azuba
advertisement
advertisement
advertisement
advertisement

অভিশংসন শুনানিতে যাচ্ছেন না ট্রাম্প

আন্তর্জাতিক ডেস্ক
৩ ডিসেম্বর ২০১৯ ০০:০০ | আপডেট: ৩ ডিসেম্বর ২০১৯ ০২:২৭
ফাইল ছবি
advertisement

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের অভিশংসন শুনানি অনুষ্ঠিত হওয়ার কথা আগামী বুধবার। মার্কিন কংগ্রেসে অনুষ্ঠেয় সেই শুনানিতে ট্রাম্প অথবা তার আইনজীবীরা উপস্থিত হতে পারবেন না বলে জানিয়েছে হোয়াইট হাউস। ট্রাম্প অথবা তার কোনো প্রতিনিধি শুনানির সময় উপস্থিত থাকতে পারবেন কি না তার জন্য ১ ডিসেম্বর সময় বেঁধে দেওয়া হয়েছিল। এর মধ্যেই হোয়াইট হাউস থেকে প্রতিনিধি হাজির না থাকার কথা জানানো হলো। গতকাল এ খবর জানিয়েছে বিবিসি।

হোয়াইট হাউসের কাউন্সেল প্যাট সিপোলোনে প্রতিনিধি পরিষদের বিচার বিভাগীয় কমিটির কাছে লেখা এক চিঠিতে প্রথম শুনানিতে ট্রাম্প অংশ নিচ্ছেন না বলে নিশ্চিত করেছেন। সিপোলোনে বলেছেন, শুনানিতে ‘ন্যায্যভাবে’ অংশ নিতে পারবেন বলে ট্রাম্প মনে করছেন না।

প্রতিনিধি পরিষদের বিচার বিভাগীয় কমিটির ডেমোক্র্যাট চেয়ারম্যান জেরল্ড নেডলার গত সপ্তাহে ট্রাম্পকে শুনানিতে আমন্ত্রণ জানিয়েছিলেন। তিনি এটাও বলেছিলেন মার্কিন প্রেসিডেন্ট হয় এতে অংশ নেবেন না হলে এ প্রক্রিয়া নিয়ে অভিযোগ জানানো বন্ধ করবেন। তবে প্রতিনিধি পরিষদের দ্বিতীয় শুনানিতে ট্রাম্পের কোনো প্রতিনিধি হাজির থাকবেন কি না তা নিশ্চিত করা হয়নি। সেই সিদ্ধান্ত পৃথকভাবে জানানো হবে।

প্রতিনিধি পরিষদের বিচার বিভাগীয় কমিটির কাছে লেখা সিপোলোনের চিঠিটি ছাপিয়েছে সংবাদমাধ্যম পলিটিকো। হোয়াইট হাউসের এ কাউন্সেল এতে নিম্নকক্ষের কমিটিটির বিরুদ্ধে ‘যথাযথ প্রক্রিয়া অনুসরণ ও মৌলিক ন্যায্যতা নিশ্চিতে ঘাটতির’ অভিযোগ করেছেন।

ইউক্রেনের প্রেসিডেন্ট ভ্লাদিমির জেলেনস্কির সঙ্গে ট্রাম্পের ফোনালাপের সূত্র ধরে যে অভিশংসন তদন্ত শুরু হয়েছিল, বুধবার কংগ্রেসে শুনানির মধ্য দিয়ে তা পরবর্তী ধাপে উন্নীত হচ্ছে।

advertisement