advertisement
Azuba
advertisement
advertisement
advertisement
advertisement

রোগীর গলায় জ্যান্ত জোঁক

আমাদের সময় ডেস্ক
৩ ডিসেম্বর ২০১৯ ০০:০০ | আপডেট: ৩ ডিসেম্বর ২০১৯ ০১:৫৯
advertisement

অনবরত কাশির কারণে নাজেহাল হয়ে পড়েন এক বৃদ্ধ। দুই মাস ধরে এই কাশি থামাতে অনেকরকম চিকিৎসাই নিয়েছেন তিনি। পরে এর সঙ্গে শ্বাসকষ্টও শুরু হয়। কোনো কিছুতেই ফল না মেলায় শেষমেশ হাসপাতালে ভর্তি হন তিনি। চিকিৎসকরা ওই বৃদ্ধের নাক আর গলা পরীক্ষা করে অবাক হয়ে যান! কারণ তার গলায় বাসা বেঁধেছে ৪ ইঞ্চি লম্বা দুটি জোঁক!

অদ্ভুত এ ঘটনাটি ঘটেছে চীনের জিংওয়েন শহরের লংগিয়ানের উপিং কাউন্টি হাসপাতালে। ৬০ বছর বয়সী ওই রোগীর নাম মিস্টার লি। তিনি কাশি ও শ্বাসকষ্ট নিয়ে ভর্তি হয়েছিলেন ওই হাসপাতালে। চিকিৎসকদের লি জানান, দুই মাস ধরে তার অনবরত কাশি হচ্ছে। রক্তও বের হচ্ছে কখনো কখনো। শ্বাস নিতেও কষ্ট হচ্ছে তার।

বৃদ্ধের এমন কথায় চিকিৎসকরা তার বুকের সিটিস্ক্যান করেন। সিটিস্ক্যান রিপোর্টে অস্বাভাবিক কিছুই ধরা পড়েনি। এর পর চিকিৎসকরা তার ব্রঙ্কোস্কপি করার সিদ্ধান্ত নেন। আর সে পরীক্ষায় ধরা পড়ে যে, বৃদ্ধের নাক আর গলার ভেতরে দুটি জীবিত জোঁক আটকে আছে। পরে অপারেশন করে জোঁক দুটি বের করা হয়; আর ওই বৃদ্ধের কাশিও থেমে যায়।

স্থানীয় সংবাদমাধ্যমকে চিকিৎসক ঝ্যাং ড্যাগং জানিয়েছেন, এই দুটি জ্যান্ত জোঁকের কারণেই বৃদ্ধের শ্বাসকষ্ট হচ্ছিল। তাই টানা দুই মাস অনবরত কাশছিলেন তিনি। ঠা-াজনিত কারণে এসব হচ্ছিল না। অথচ তিনি নিয়মিত সর্দি-কফের ওষুধ সেবন করে যাচ্ছিলেন।

advertisement