advertisement
Azuba
advertisement
advertisement
advertisement
advertisement

শীতে পা ফাটা রোধে ঘরোয়া টোটকা

অনলাইন ডেস্ক
৩ ডিসেম্বর ২০১৯ ১০:০২ | আপডেট: ৩ ডিসেম্বর ২০১৯ ১০:০২
ছবি : সংগৃহীত
advertisement

সারা বছর কম-বেশি অনেকেরই পা ফাটে। তবে শীতে যেন এই কষ্ট লাগামছাড়া। পায়ের পাতার তলদেশে এর প্রভাব সবচেয়ে বেশি। পা ফেটে চামড়া উঠে যাওয়ার সমস্যা যেমন থাকে, অনেকের আবার রক্তও বের হয়। রূপচর্চায় পায়ের পাতাকেই সবচেয়ে বেশি অবহেলা করি আমরা। সারা বছর সামান্য যত্নেই পায়ের তলা আরামে থাকে। শীতেও এই যত্নের বিনিময়েই পা থাকতে পারে নরম ও মসৃণ।

এ ক্ষেত্রে সহজলভ্য কয়েকটি উপাদান দিয়েই সুন্দর রাখতে পারেন পায়ের পাতা। শুধু পা ফাটা আটকাবে এমনই নয়, ইতিমধ্যে পা ফাটলেও এই নিয়মে ফেটে যাওয়া রুক্ষ অংশের যত্ন নিতে পারবেন অবলীলায়। ঘরোয়া এই টোটকার খোঁজ দিয়েছেন ভারতের রূপবিশেষজ্ঞ শর্মিলা সিংহ ফ্লোরা।

উপাদান বলতে নারকেল তেল বা অলিভ অয়েল ও মোম। পাত্রে এক চামচ নারকেল তেল নিন। যারা অলিভ অয়েল ব্যবহার করতে চান, তারা নারকেল তেলের পরিবর্তে অলিভ অয়েল নিন পাত্রে। এবার এতে যোগ করুন গলানো মোম। অনেকটা পা ফাটা থাকলে এই মিশ্রণে দু ফোঁটা মধুও মেশাতে পারেন।

এই গলা মোম জমে যাওয়ার আগেই পায়ের তলায় ভালো করে মাখিয়ে নিন। এরপর আর বিছানা থেকে নামবেন না। সকালে উঠে দেখবেন পায়ের নিচে শক্ত হয়ে বসে রয়েছে এই আস্তরণ। সহজেই তাকে পায়ের তলা থেকে আলগা করে খুলে ফেলা যায়। মোম-তেলের এই মিশ্রণ ফেলে দিয়ে ভালো করে গরম পানিতে ধুয়ে নিন পা।

প্রতিদিন এই উপায়ে পায়ের তলার যত্ন নিতে শুরু করলে সপ্তাহ খানেকের মধ্যেই ফল পাবেন হাতে নাতে। এতে পা ফাটা দূর হওয়ার সঙ্গে পায়ের তলা পরিষ্কার ও নরম থাকবে। এমনিতেই পায়ের চলায় যেহেতু স্নায়ুর সংখ্যা বেশি। তাই শীতে এই উষ্ণ মিশ্রণ ঘুম গাঢ় হতেও সাহায্য করে। সূত্র : আনন্দবাজার

advertisement