advertisement
Azuba
advertisement
advertisement
advertisement
advertisement

চট্টগ্রাম বন্দরে একদিনেই ৩ হাজার টন পেঁয়াজ
টিসিবিকে সাড়ে ৩৭ টাকায় ২৫০০ টন দিচ্ছে সিটি গ্রুপ

চট্টগ্রাম ব্যুরো
৬ ডিসেম্বর ২০১৯ ০০:০০ | আপডেট: ৬ ডিসেম্বর ২০১৯ ০০:৩০
advertisement

তুর্কিস্তান, মিশর ও চীন থেকে ২ হাজার ৯৩২ টন পেঁয়াজ এসেছে চট্টগ্রাম বন্দরে। এর মধ্যে তুর্কিস্তান থেকে আড়াই হাজার টন পেঁয়াজ আমদানি করেছে সিটি গ্রুপ। পেঁয়াজবাহী জাহাজগুলো আজ শুক্রবার জেটিতে ভেড়ার কথা রয়েছে। গতকাল বৃহস্পতিবার পেঁয়াজ খালাসে শুল্ক পরিশোধ করেছে আমদানিকারক প্রতিষ্ঠানগুলো। সিটি গ্রুপ আড়াই হাজার টন সাড়ে ৩৭ টাকায় টিসিবির কাছে বিক্রি করেছে। এসব পেঁয়াজ বাজারে এলে দাম কমবে বলে মনে করছেন সংশ্লিষ্টরা। এদিকে বিপুল পরিমাণ পেঁয়াজ আমদানি হলেও খুচরা বাজারে প্রভাব পড়েনি। মানভেদে ১৫০ থেকে সর্বোচ্চ ২১০ টাকায় বিক্রি হচ্ছে পেঁয়াজ। পাইকারি বিক্রেতারা বলছেন, আমদানিকারকরা সরাসরি আড়তে না দিয়ে নিজস্ব এজেন্টের মাধ্যমে বিক্রির কারণে দাম কমছে না। খুচরা বিক্রেতারা বলছেন, বেশি দামে কেনার কারণে বেশি দামে বিক্রি করতে হচ্ছে।

চট্টগ্রাম কাস্টমস সূত্রে জানা গেছে, গতকাল বৃহস্পতিবার এম হাসান অ্যান্ড কোং নামে সিটি গ্রুপের আমদানি করা আড়াই হাজার টন, চীন থেকে আরএইচ ট্রেডিং ৮৭ টন, এসএ ট্রেড ইন্টারন্যাশনাল ১৪৫ টন, ফরহাদ ট্রেডিং ১১৬ টন, মেসার্স মিতা এন্টারপ্রাইজ মিসর থেকে ৮৪ টন পেঁয়াজ আমদানি করে। দ্রুত খালাস নিতে আমদানিকারকের পক্ষে গতকাল বিল অব এন্ট্রি দাখিল করে সংশ্লিষ্ট সিঅ্যান্ডএফ প্রতিষ্ঠান। এসব প্রতিষ্ঠানের শুল্ক পরিশোধ করা হয়েছে। জাহাজ জেটিতে ভিড়লেই দ্রুত খালাস নিতে পারবে।

সিটি গ্রুপের জিএম বিশ্বজিত সাহা আমাদের সময়কে জানান, আড়াই হাজার টন পেঁয়াজ নিয়ে এমসিসি তাইপে চট্টগ্রাম বন্দরের বহির্নোঙরে পৌঁছেছে। দ্রুত পণ্য খালাস নিতে গতকাল শুল্ক আদায় করা হয়েছে। আড়াই হাজার টন পেঁয়াজ সাড়ে ৩৭ টাকা মূল্যে টিসিবির কাছে বিক্রি করা হয়েছে। চট্টগ্রাম বন্দরের সচিব ওমর ফারুক আমাদের সময়কে বলেন, দাম বেড়ে যাওয়ার কারণে যেসব জাহাজে করে পেঁয়াজ আসছে সেগুলোকে দ্রুত খালাসের ব্যবস্থা রাখা হয়েছে। এ ছাড়া দ্রুত খালাসের জন্য আমদানিকারক প্রতিষ্ঠান বিশেষ অনুমতি চাইলে দেওয়া হচ্ছে।

বন্দর সূত্রে জানা গেছে, গত ২৮ সেপ্টেম্বর থেকে পর্যন্ত চট্টগ্রাম বন্দরে প্রায় ৭ হাজার টন পেঁয়াজ এসেছে। এর মধ্যে প্রায় সাড়ে ৬ হাজার টন পেঁয়াজ খালাস হয়েছে।

advertisement