advertisement
advertisement
Azuba
advertisement
advertisement
advertisement
advertisement

আইনজীবীদের হট্টগোল ক্ষমার অযোগ্য

নিজস্ব প্রতিবেদক
৭ ডিসেম্বর ২০১৯ ০০:০০ | আপডেট: ৬ ডিসেম্বর ২০১৯ ২৩:৪৬
advertisement

সর্বোচ্চ আদালতে বিএনপিপন্থি আইনজীবীদের হট্টগোল ক্ষমার অযোগ্য বলে মন্তব্য করেছেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের। তিনি বলেন, এটি ক্ষমার অযোগ্য অপরাধ। এটি কোনো রাজনৈতিক মামলা নয় যে, রাজনৈতিকভাবে সরকার মুক্তি দিতে পারে। এটি দুর্নীতির মামলা। এ মামলায় সরকারের কিছু করার নেই। এটি আদালতের

বিষয়।

গত বৃহস্পতিবার বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার জামিন শুনানিকে কেন্দ্র করে তার আইনজীবীরা প্রধান বিচারপতির এজলাসে নজিরবিহীন হট্টগোল করেন। এ বিষয়ে গতকাল শুক্রবার এক আলোচনাসভা শেষে সাংবাদিকদের প্রশ্নে ওই মন্তব্য করেন ওবায়দুল কাদের।

ধানম-িতে আওয়ামী লীগ সভাপতির রাজনৈতিক কার্যালয়ে দপ্তর উপকমিটির এ আলোচনাসভায় অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন দলের সভাপতিম-লীর সদস্য পীযূষ কান্তি ভট্টাচার্য্য, যুগ্ম সাধারণ সম্পাদক মাহবুব-উল আলম হানিফ, দপ্তর সম্পাদক আবদুস সোবহান গোলাপ, উপদপ্তর সম্পাদক বিপ্লব বড়–য়া, সদস্য আনোয়ার হোসেনসহ দপ্তর উপকমিটির সদস্যরা।

ওবায়দুল কাদের বলেন, আজকে তারা (বিএনপি) কথায় কথায় বলে রাজনৈতিকভাবে আটকে রাখা হয়েছে, বন্দি করে রাখা হয়েছে। এগুলো মিথ্যা এবং সত্যের অপলাপ। বিষয়টি তারা জেনেশুনেই বলছে। আর আদালত প্রাঙ্গণে তারা রণাঙ্গন সৃষ্টি করেছে, এটা সবাই দেখেছে। আদালতের ভেতরে শেষ পর্যন্ত প্রধান বিচারপতিকে ‘বাড়াবাড়ির একটা সীমা আছে’ বলে মন্তব্য করতে হয়েছে।

তিনি আরও বলেন, তারা রাজনীতিতে ব্যর্থ, সাংগঠনিকভাবেও ব্যর্থ। দলের নেতৃত্বের ডাক আসে টেমস নদীর তীর থেকে। বাংলাদেশের বাস্তবতার ক্ষেত্রে তাদের নেতৃত্বের নির্দেশের কোনো মিল নেই।

দুর্নীতি মামলার সাজায় দেড় বছরের বেশি সময় ধরে কারাবন্দি খালেদা জিয়ার মুক্তি কীভাবে সম্ভবÑ সে বিষয়ে বিএনপি নেতাদের মধ্যেই মতভেদ রয়েছে বলে মন্তব্য করেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক। তিনি বলেন, তাদের দলের একেক জন একেক কথা বলেন। কেউ বলেন দুর্বার আন্দোলন ছাড়া মুক্তি নেই; আবার কেউ বলেন, আন্দোলন করার সময় এখনো হয়নি। বিএনপি ‘ঘোলা পানিতে মাছ শিকার’ করতে চাইলেও জনগণ সাড়া দিচ্ছে না মন্তব্য করে তিনি বলেন, সব ষড়যন্ত্র রুখতে আওয়ামী লীগও প্রস্তুত আছে।

আওয়ামী লীগের আসন্ন সম্মেলনে বিভিন্ন পদে পরিবর্তন বিষয়ে ওবায়দুল কাদের বলেন, একটা পদে কোনো পরিবর্তন আসবে না। সেটি হচ্ছে আমাদের পার্টির সভাপতি। শেখ হাসিনা ছাড়া দলে আমরা কেউ অপরিহার্য নই। তিনি এখনো আমাদের জন্য প্রাসঙ্গিক, অপরিহার্য। তৃণমূল পর্যন্ত সবাই তার নেতৃত্বে ঐক্যবদ্ধ।

সাধারণ সম্পাদক পদে কোনো পরিবর্তন আসছে কিনা, এমন প্রশ্নে ওবায়দুল কাদের বলেনÑ এ পদে পরিবর্তন আসবে কিনা তা সভাপতিই ঠিক করবেন। দল কীভাবে চলবে, কাকে দিয়ে চলবেÑ সেটি তিনি জানেন। তিনি যেটি ভালো মনে করবেন, সেটিই করবেন। পরিবর্তন হলেও আমরা স্বাগত জানাব, আর তিনি যদি রাখেন, সেটিও তার ইচ্ছা। পার্সোনালি আই অ্যাম নট ইন্টারেস্টেড।

advertisement