advertisement
Azuba
advertisement
advertisement
advertisement
advertisement

চন্দ্রাবতী শিশুসাহিত্য উৎসব শুরু

সাংস্কৃতিক প্রতিবেদক
৭ ডিসেম্বর ২০১৯ ০০:০০ | আপডেট: ৭ ডিসেম্বর ২০১৯ ০০:০৫
advertisement

বাংলা একাডেমির আবদুল করিম সাহিত্য বিশারদ মিলনায়তনে শুরু হয়েছে চন্দ্রাবতী আন্তর্জাতিক বাংলা শিশুসাহিত্য উৎসব। দুই দিনব্যাপী আয়োজিত এই শিশুসাহিত্য উৎসবে যোগ দিয়েছেন বাংলাদেশ ও ভারতের প্রায় ছয়শ শিশুসাহিত্যিক।

উৎসবে গতকাল বিকাল চারটায় ‘চন্দ্রাবতী একাডেমি সাহিত্য পুরস্কার-২০১৯’ প্রদান করা হয় বাংলাদেশের জনপ্রিয় দুই শিশুসাহিত্যিক কাইজার চৌধুরী ও ফরিদুর রেজা সাগরকে। তাদের হাতে পুরস্কার তুলে দেন অনুষ্ঠানের প্রধান অতিথি পররাষ্ট্রমন্ত্রী ড. একে আবদুল মোমেন।

জাতীয় অধ্যাপক আনিসুজ্জামানের সভাপতিত্বে এবং শিশুসাহিত্যিক আলী ইমামের সঞ্চালনায় উদ্বোধনী অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন কথাসাহিত্যিক সেলিনা হোসেন, সংস্কৃতি সচিব ড. আবু হেনা মোস্তফা কামাল, বাংলা একাডেমির মহাপরিচালক কবি হাবীবুল্লাহ সিরাজী প্রমুখ।

উদ্বোধনী অনুষ্ঠানে দুই বছরের শিশুসাহিত্যের সেরা লেখা নিয়ে শিশুসাহিত্যিক ফারুক হোসেন সম্পাদিক সংকলন ‘সেরাদের সেরা লেখা’ গ্রন্থের মোড়ক উন্মোচন করে হয়। আলোচনার পর শুরু হয় সাংস্কৃতিক অনুষ্ঠান। এই পর্বে বিভিন্ন পরিবেশনায় অংশ নেন নাজমুল আহসান, কৃষ্ণা নাগ চৌধুরী, তনয়া পাল চৌধুরী, তীর্থসুন্দর বিশ্বাস, মাসুম আজিজুল বাসার এবং সেরাকণ্ঠ ও ক্ষুদে গানরাজের শিল্পীরা। বঙ্গবন্ধুর শততম জন্মবার্ষিকী উপলক্ষে উৎসবটি তাকে উৎসর্গ করা হয়েছে।

আজ উৎসবের দ্বিতীয় দিন ‘শিশুসাহিত্য প্রকাশনা’, ‘আমাদের বঙ্গবন্ধু’, ‘স্বাধীনতা সংগ্রামে আমাদের শিশুসাহিত্য’, ‘লেখক হওয়ার গল্প’, ‘আমাদের সম্পদ বাংলা লোককাহিনি’, ‘বাংলা ছড়াসাহিত্যের অগ্রগতি’ শীর্ষক আলোচনা পর্ব অনুষ্ঠিত হবে। এতে দুই বাংলার প্রধান শিশুসাহিত্যিকরা অংশ নেবেন।

‘প্রাঙ্গণেমোর’-এর দুই বাংলার নাট্যমেলা : শিল্পকলা একাডেমিতে শুরু হয়েছে নাটকের দল প্রাঙ্গণেমোর আয়োজিত নয় দিনের নাট্যোৎসব। গতকাল সন্ধ্যায় জাতীয় নাট্যশালার উন্মুক্ত প্রাঙ্গণে ‘দুই বাংলার নাট্যমেলা-২০১৯’ শিরোনামের এই উৎসবের উদ্বোধন করেন সাংস্কৃতিক ব্যক্তিত্ব আসাদুজ্জামান নূর। এটি উৎসবের ১১তম আসর। এবারের সেøাগানÑ ‘আমি বাংলায় ভালোবাসি, আমি বাংলাকে ভালোবাসি’। আয়োজক নাট্যদলের অন্যতম প্রতিষ্ঠাতা নূনা আফরোজের সভাপতিত্বে এতে বিশেষ অতিথি ছিলেন ভারতীয় হাইকমিশনার রিভা গাঙ্গুলি দাশ, পশ্চিমবঙ্গের নাট্যকর্মী প্রকাশ ভট্টাচার্য, গ্রুপ থিয়েটার ফেডারেশনের সেক্রেটারি জেনারেল কামাল বায়েজীদ প্রমুখ। উদ্বোধনী আনুষ্ঠানিকতা শেষে জাতীয় নাট্যশালার মূল মিলনায়তনে মঞ্চায়ন হয় গৌতম সরকার নির্দেশিত কলকাতার প্রাক্সিস নাট্যদলের নাটক ‘আর্ট’। ১৪ ডিসেম্বর শেষ হবে নয় দিনের এই নাট্য উৎসব।

advertisement