advertisement
Azuba
advertisement
advertisement
advertisement
advertisement

কয়েকছত্র

৮ ডিসেম্বর ২০১৯ ০০:০০
আপডেট: ৭ ডিসেম্বর ২০১৯ ২৩:৪২
advertisement

বাসে হামলা

কেনিয়ায় একটি বাসে সন্দেহভাজন আল শাবাব জঙ্গিদের হামলায় পুলিশ কর্মকর্তাসহ ১০ জন নিহত হয়েছেন। দেশটির প্রেসিডেন্ট উহুরু কেনিয়াত্তার দপ্তর জানিয়েছে, শুক্রবার স্থানীয় সময় সন্ধ্যার দিকে সোমালিয়া সীমান্তের কাছে কোতুলো এলাকায় হামলার এ ঘটনাটি ঘটে। ওয়াজির শহর থেকে মানদেরা শহরে যাওয়ার পথে সড়কের একটি নির্জন স্থানে মেদিনা বাস কোম্পানির মালিকানাধীন গাড়িটিতে হামলা হয়। হামলার দায় স্বীকার করেছে আল শাবাব।

সীমান্তের অপর পাশে সোমালিয়ায় জঙ্গির বিরুদ্ধে লড়াই করতে ২০১১ সালের অক্টোবরে সেনা পাঠায় কেনিয়া। তার পর থেকে সোমালিয়ার জঙ্গিগোষ্ঠী আল শাবাব বহুবার কেনিয়ার বিভিন্ন লক্ষ্যস্থলে হামলা চালিয়েছে। বিবিসি।

মোরালেস কিউবায়

বলিভিয়ার ক্ষমতাচ্যুত প্রেসিডেন্ট ইভো মোরালেস চিকিৎসার জন্য কিউবায় গেছেন বলে তার সরকারের সাবেক এক কর্মকর্তা এ তথ্য নিশ্চিত করেছেন। রয়টার্স।

নভেম্বরে ক্ষমতাচ্যুত হওয়ার পর থেকে আদিবাসী এ নেতা মেক্সিকোতে রাজনৈতিক আশ্রয়ে ছিলেন। রয়টার্স।

বৈঠকে তালেবান

কাতারে তালেবানের প্রতিনিধিদের সঙ্গে আবারও আলোচনায় বসেছে ওয়াশিংটন। শনিবার দেশটির রাজধানী দোহায় এই আলোচনা শুরু হয়েছে। যুক্তরাষ্ট্রের দীর্ঘ যুদ্ধের অবসানের লক্ষ্যে শুরু হওয়া এই কূটনৈতিক প্রচেষ্টা তিন মাস আগে বাতিল করে দিয়েছিলেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। সেপ্টেম্বরে যুক্তরাষ্ট্র এবং তালেবান একটি চুক্তি স্বাক্ষরের দ্বারপ্রান্তে পৌঁছেছিল। এই চুক্তি স্বাক্ষরিত হলে নিরাপত্তার নিশ্চয়তার ভিত্তিতে আফগানিস্তান থেকে হাজার হাজার সেনা প্রত্যাহার শুরু করত যুক্তরাষ্ট্র। পাশাপাশি তালেবান এবং কাবুলের সরকারের মধ্যে সরাসরি আলোচনার পথও প্রশস্ত হওয়ার প্রত্যাশা করা হচ্ছিল। এএফপি।

ইব্রাহিমের বিরুদ্ধে আবার অভিযোগ

মালয়েশিয়ার ‘ভবিষ্যৎ প্রধানমন্ত্রী’ আনোয়ার ইব্রাহিমের বিরুদ্ধে আবার সমকামিতার অভিযোগ উঠেছে। ৭২ বছর বয়সী এই রাজনৈতিক নেতার সহকারী তার বিরুদ্ধে সমকামিতা ও যৌন হয়রানির অভিযোগ এনেছেন। এ নিয়ে তৃতীয়বারের মতো তার বিরুদ্ধে এ ধরনের অভিযোগ উঠল। এর আগে ১৯৯৮ সালে প্রথমবারের মতো তার বিরুদ্ধে এ ধরনের অভিযোগ ওঠে।

মুহাম্মদ ইউসুফ রাওথার নামের সাবেক এক গবেষক আনোয়ারের ব্যক্তিগত কার্যালয়ে কর্মরত ছিলেন। তিনি অভিযোগ করেছেন, সাবেক উপপ্রধানমন্ত্রী ইব্রাহিম তার কাছ থেকে যৌন সুবিধা পেতে চেয়েছিলেন। এমনকি কুয়ালালামপুরের বাসায় ইব্রাহিম তাকে যৌন হয়রানির চেষ্টা চালান। প্রায় এক বছরেরও বেশি সময় আগে এ ঘটনা ঘটে। এতদিন পর এ ঘটনা প্রকাশ্যে এলো। ইউসুফ এতদিন পর কেন এ প্রতিবেদন প্রকাশ করলেন তা নিয়ে জল্পনা-কল্পনা চলছে। ষদ্য স্টার অনলাইন

advertisement