advertisement
advertisement
Azuba
advertisement
advertisement
advertisement
advertisement

সর্বনিম্ন তাপমাত্রায় কাঁপছে তেঁতুলিয়া

তেঁতুলিয়া (পঞ্চগড়) প্রতিনিধি
৮ ডিসেম্বর ২০১৯ ০০:০০ | আপডেট: ৮ ডিসেম্বর ২০১৯ ০১:৫৫
ফাইল ছবি
advertisement

দেশের অন্যান্য জায়গার তুলনায় এবার আগভাগেই শীত এসেছে উত্তরের জেলা পঞ্চগড়ের তেঁতুলিয়ায়। এক মাস ধরে সর্বনিম্ন তাপমাত্রা বিরাজ করছে উপজেলাটিতে। আবহাওয়া অধিদপ্তর বলছে, গত কয়েক দিন ধরে তেঁতুলিয়ায় সর্বনিম্ন তাপমাত্রা ৯-১০ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে ওঠানামা করছে। অঞ্চলটি হিমালয়-কাঞ্চনজঙ্ঘার পাশে হওয়ায় এখানে শীতের প্রকোপ বরাবরই বেশি।

এ অঞ্চলে ভোরের দিকে ঘন কুয়াশা পড়ে এবং থাকে বেলা ১১টা পর্যন্ত। বিকাল গড়ালেই শীতল বাতাসের সঙ্গে বাড়তে থাকে ঠা-া। সন্ধ্যার পর বাজারগুলোতে কমতে থাকে জনকোলাহল। নিম্নবিত্তরা শীত নিবারণে বাড়ির উঠোনে খড়কুটো জ্বালিয়ে বসে থাকছেন তার পাশে। অনেকে আবার ভিড় করছেন ফুটপাতের দোকানগুলোতে। যে যার সাধ্যের মধ্যে কিনছেন গরম কাপড়। তবে তীব্র শীতে অসহায়, হতদরিদ্র ও ছিন্নমূল মানুষের দুর্ভোগ চরমে উঠেছে।

শীতের বৈরী আবহাওয়ার কারণে এলাকার দিনমজুর ও শ্রমজীবী মানুষ কাজে যেতে পারছেন না। এদিকে শীতের সঙ্গে পাল্লা দিয়ে বেড়েছে ঠা-াজনিত অসুখ-বিসুখ। বিশেষ করে সর্দিজ্বর ও শ্বাসকষ্ট নিয়ে তেঁতুলিয়া হাসপাতালের ইনডোর ও আউটডোরে আসছেন অনেক রোগী, যাদের মধ্যে শিশু ও বৃদ্ধের সংখ্যাই বেশি। তবে সরকারি কিংবা স্বায়ত্তশাসিত কোনো প্রতিষ্ঠানকে এখন পর্যন্ত শীতার্তদের পাশে দাঁড়াতে দেখা যায়নি।

এ বিষয়ে তেঁতুলিয়া আবহাওয়া পর্যবেক্ষক মো. রহিদুল ইসলাম বলেন, গত তিন দিন ধরে ১০ ডিগ্রি সেলসিয়াসে নেমেছে তাপমাত্রা। শনিবার দেশের সর্বনিম্ন তাপমাত্রা ৯ ডিগ্রি সেলসিয়াস ছিল তেঁতুলিয়ায়। গত বছর ২২ জানুয়ারি এ অঞ্চলে সর্বনিম্ন ২ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা ছিল, যা ৫০ বছরের মধ্যে রেকর্ড ছিল।

advertisement