advertisement
advertisement
Azuba
advertisement
advertisement
advertisement
advertisement

মৃত পশুর দেহ জ্বালিয়ে তৈরি হচ্ছে তেল-সাবান!

অনলাইন ডেস্ক
৮ ডিসেম্বর ২০১৯ ০৯:৫১ | আপডেট: ৮ ডিসেম্বর ২০১৯ ০৯:৫১
ছবি : সংগৃহীত
advertisement

পাকিস্তানের রাজধানী করাচিতে একটি কারখানায় মৃত পশুর দেহাবশেষ পুড়িয়ে ভোজ্য তেল ও সাবান তৈরির অভিযোগ উঠেছে। এ ঘটনায় কারখানার মালিকের বিরুদ্ধে মামলা হয়েছে। করাচি পুলিশ ওই কারখানা সিলগালা করে দিয়েছে। জড়িতদের গ্রেপ্তারে অভিযান চালানো হচ্ছে।

ভারতীয় গণমাধ্যম জি নিউজের প্রতিবেদনে বলা হয়েছে, গত কয়েকদিন ধরেই করাচির একটি এলাকায় দুর্গন্ধের সৃষ্টি হয়। রাতে সেই এলাকা কালো ধোঁয়ায় ছেয়ে যেতো। খুঁজতে গিয়ে স্থানীয় লোকজন দেখেন একটি কারখানা থেকে ধোঁয়া ও দুর্গন্ধ বেরোচ্ছে। পরে পুলিশের কাছে অভিযোগ করেন তারা।

পুলিশ সেখানে গিয়ে দেখতে পায় মৃত পশুর দেহাবশেষ গলিয়ে তা থেকে তেল উৎপাদন ও সাবান তৈরি করছে কর্মীরা। পরে পাকিস্তানের সিন্ধু প্রদেশের মুখ্যমন্ত্রী ও পরিবেশ রক্ষা বিভাগের তত্ত্বাবধানে সেই কারখানা সিলগালা করে দেয় পুলিশ।

প্রতিবেদনে আরও বলা হয়েছে, কারখানায় উৎপাদিত তেল স্থানীয় বাজারেই বিক্রি করা হতো। সাবানও বেচা-কেনা হতো সেই বাজারে।

করাচির পরিবেশ রক্ষা বিভাগের এক কর্মকর্তা জানিয়েছেন, পুরো এলাকায় এই ধরনের কাজ করা হয় একাধিক কারখানায়। সবগুলো কারখানা খুঁজে বের করে বন্ধ করে দেওয়া হবে। গ্রেপ্তার করা হবে জড়িতদের।

ওই কর্মকর্তা আরও বলেন, মানুষের জীবন নিয়ে ছিনিমিনি খেলা হচ্ছে। অবৈজ্ঞানিকভাবে তেল উৎপাদন করে তাতে সুগন্ধী মিশিয়ে বাজারে ছাড়া হচ্ছে। এই ধরনের ভোজ্য তেল প্রাণহানি পর্যন্ত ঘটাতে পারে।

advertisement