advertisement
advertisement
Azuba
advertisement
advertisement
advertisement
advertisement

রোহিঙ্গা গণহত্যার শুনানি শুরু, অভিযুক্তদের পক্ষে লড়ছেন সু চি

অনলাইন ডেস্ক
১০ ডিসেম্বর ২০১৯ ১৬:৪৬ | আপডেট: ১০ ডিসেম্বর ২০১৯ ২১:০৩
অং সান সু চি (পুরোনো ছবি)
advertisement

আন্তর্জাতিক বিচার আদালতে রোহিঙ্গা গণহত্যার শুনানি শুরু হয়েছে। আজ মঙ্গলবার দুপুর তিনটায় নেদারল্যান্ডের দ্য হেগে এই শুনানি শুরু হয়।

আন্তর্জাতিক সংবাদমাধ্যম বিবিসির খবরে বলা হয়, ‍এই শুনানি চলবে তিন দিন। মিয়ানমারের পক্ষে এ শুনানিতে লড়ছেন দেশটির নেত্রী অং সান সু চি।

গত মাসে অর্গানাইজেশন অব ইসলামিক কোঅপারেশন’র (ওআইসি) পক্ষে আন্তর্জাতিক আদালতে রোহিঙ্গাদের গণহত্যার ঘটনায় মিয়ানমারের বিরুদ্ধে অভিযোগ দায়ের করে গাম্বিয়া। আন্তর্জাতিক বিচার আদালতের (আইসিজে) মতে, গাম্বিয়া মঙ্গলবার প্রথম দফার মৌখিক পর্যবেক্ষণে অংশ নেবে। অন্যদিকে আগামীকাল বুধবার প্রথম দফার মৌখিক পর্যবেক্ষণে অংশ নেবে মিয়ানমার।

এরপর গাম্বিয়া ও মিয়ানমার উভয়ে দ্বিতীয় দফার মৌখিক পর্যবেক্ষণে অংশ নেবে যথাক্রমে আগামী বৃহস্পতিবার সকালে ও বিকেলে।

মিয়ানমারের সেনাবাহিনীর অত্যাচার নিপীড়নের বিরুদ্ধে কথা বলে একসময়ে আন্তর্জাতিকভাবে ব্যাপক সমর্থন পেয়েছিলেন সু চি। তিনি মানবিক অধিকার আদায়ের আন্দোলনের আইকনে পরিণত হয়েছিলেন। সম্মাননা হিসেবে পেয়েছিলেন শান্তিতে নোবেল। কিন্তু মিয়ানমারে রোহিঙ্গা গণহত্যা অস্বীকার এবং অভিযুক্তদের পক্ষে শুনানিতে অংশ নিতে গিয়ে তিনি এখন নিন্দা ও সমালোচনার কেন্দ্রবিন্দুতে পরিণত হয়েছেন।

প্রসঙ্গত, ২০১৭ সালে মিয়ানমারের সেনাবাহিনীর নির্যাতনের শিকার হয়ে সাত লাখ ৩০ হাজারের বেশি রোহিঙ্গা বাংলাদেশে আশ্রয় নেয়। জাতিসংঘ মিয়ানমার সেনাবাহিনীর বর্বর এই অভিযানকে জাতিগত নিধন হিসেবে উল্লেখ করে। মানবাধিকার গ্রুপগুলো একে গণহত্যা বলে বর্ণনা করে।

advertisement