advertisement
advertisement
Azuba
advertisement
advertisement
advertisement
advertisement

পদ্মা সেতুর ২৭০০ মিটার দৃশ্যমান

নিজস্ব প্রতিবেদক
১১ ডিসেম্বর ২০১৯ ১৪:১১ | আপডেট: ১১ ডিসেম্বর ২০১৯ ১৬:৫৪
পদ্মা সেতুর ১৭ ও ১৮ নম্বর পিয়ারের ওপর বসানো হয়েছে ১৮তম স্প্যান। ফাইল ছবি
advertisement

পদ্মা সেতুর ১৭ ও ১৮ নম্বর পিয়ারের ওপর বসানো হয়েছে ১৮তম স্প্যান। এতে করে দৃশ্যমান হয়েছে সেতুর ২ হাজার ৭০০ মিটার অবকাঠামো। আজ বুধবার দুপুর ১টার দিকে ১৮তম স্প্যান বসানোর কাজ শেষ হয়।

তবে চলতি মাসে আরও দুটি স্প্যান তোলার পরিকল্পনার কথা জানিয়েছেন সংশ্লষ্টি পদ্মা সেতুর প্রকল্প পরিচালক।

এর আগে গত ১৯ নভেম্বর ১৬তম, ২৬ নভেম্বর ১৭তম স্প্যান বসানোর কাজ শেষ হয়েছে। ১৭তম স্প্যান বসানোর ১৪ দিনের মাথায় বসানো হলো ১৮তম স্প্যানটি। 

পদ্মা সেতুর সহকারী প্রকৌশলী হুমায়ন কবীর জানান, সকাল সাড়ে ৯টার দিকে মাওয়ার কন্সট্রাকশন ইয়ার্ড-১ থেকে ৬০০ টন ধারণ ক্ষমতার ‘তিয়ান-ই’ ভাসমান ক্রেনে করে নির্দিষ্ট স্থানে স্প্যানটি আনা হয়। সকাল ১০টা ২০ মিনিটের মধ্যেই নির্ধারিত পিয়ারের সামনে এসে পৌঁছায়।

পদ্মা সেতুর সর্বমোট ৪২টি পিয়ারের মধ্যে ৩৫টি পিয়ার নির্মাণ সম্পন্ন হয়েছে। বাকি সাতটি পিয়ার আগামী তিন মাসের মধ্যে করা যাবে বলে আশাবাদী সেতুর প্রকল্প সংশ্লিষ্ট কর্মকর্তারা।

সেতুতে ২ হাজার ৯৫৯টি রেলওয়ে স্ল্যাবের মধ্যে ৪১০টি স্ল্যাব বসানো হয়েছে। ২ হাজার ৯১৭টি রোডওয়ে স্ল্যাবের মধ্যে ১২৫টি বসানো শেষ হয়েছে।

পদ্মা সেতুর মোট ৪১টি স্প্যানের মধ্যে চীন থেকে মাওয়ায় এসেছে ৩১টি স্প্যান। এর মধ্যে ১৭টি স্প্যান স্থায়ীভাবে বসে গেছে।

৬ দশমিক ১৫ দৈর্ঘ্যের দ্বিতল সেতুটি কংক্রিট ও স্টীল দিয়ে নির্মাণ করা হচ্ছে। চীনের ঠিকাদারি প্রতিষ্ঠান চায়না রেলওয়ে মেজর ব্রিজ ইঞ্জিনিয়ারিং গ্রুপ কোম্পানি লিমিটেড মূল সেতু নির্মাণের কাজ করছে।

প্রকল্প পরিচালক শফিকুল ইসলাম জানান, এখন পর্যন্ত পুরো প্রকল্পের কাজে অগ্রগতি হয়েছে ৭৬ ভাগ। এর মধ্যে সেতুর কাজে অগ্রগতি হয়েছে ৮৫ ভাগ আর নদী শাসনের কাজ ৬৫ ভাগ।

advertisement