advertisement
Azuba
advertisement
advertisement
advertisement
advertisement

মাশরাফির অভিজ্ঞতাকে রাসেলের সমীহ

ক্রীড়া প্রতিবেদক
১৪ ডিসেম্বর ২০১৯ ০০:০০ | আপডেট: ১৪ ডিসেম্বর ২০১৯ ০১:১৫
advertisement

বঙ্গবন্ধু বিপিএলে একমাত্র স্থানীয় প্রধান কোচ হিসেবে ঢাকা প্লাটুনের ডাগআউটে আছেন মোহাম্মদ সালাউদ্দিন। তার সঙ্গে বোলিং কোচের ভূমিকায় আছেন সৈয়দ রাসেল। দেশসেরা অভিজ্ঞ বোলার মাশরাফি বিন মোর্ত্তজা, পাকিস্তানের ওয়াহাব রিয়াজদের মতো পেসারদের গুরুর দায়িত্ব পালন করছেন তিনি। বাংলাদেশ জাতীয় দলের হয়ে ৬ টেস্ট, ৫২ ওয়ানডে ও ৮ টি-টোয়েন্টি ম্যাচ খেলা পেসার রাসেল জানালেন, অভিজ্ঞ মাশরাফিকে শেখানো তার সাজে না।

মাঠের বাইরে মাশরাফির ভালো বন্ধু রাসেল। গত জাতীয় নির্বাচনের সময় মাশরাফির সঙ্গে ছিলেন এই পেসারও। ইনজুরিতে পড়ার পর চিকিৎসার জন্য বন্ধু রাসেলকে আর্থিক সহায়তার হাত বাড়িয়ে দেন মাশরাফি। এবার বঙ্গবন্ধু বিপিএলে দুজন একই দলে আছেন। তবে ভিন্ন ভূমিকায়। নতুন ভূমিকায় মাশরাফিকে নিয়ে কী কাজ করছেন? রাসেল বলেন, এখন মাশরাফিকে যদি আমি শেখাতে যাই, তা হলে ওটা আসলে সাজে না। ও হ্যাঁ আমরা নিজেদের মধ্যে মত বিনিময় করি; আমরা অভিজ্ঞতা শেয়ার করি অবশ্যই।

দীর্ঘদিন পর মাঠে ফিরে প্রথম ম্যাচে বোলিংয়ে খারাপ করেননি মাশরাফি। নড়াইল এক্সপ্রেসকে কোনো পরামর্শ দিয়েছেন কিনা? রাসেল বলেন, ওকে আসলে পরামর্শ দেওয়া বলতে, আমি যা বলেছিলাম ওর বোলিংয়ে খুব একটা যে কিছু করতে হবে তা না। ফিটনেসে একটু কাজ করলেই ওর বোলিংটা...। সাধারণত ও যদি দুই বছর পর এসেও বল করে, ফাস্ট বলটা মনে হয় জায়গায় পড়বে। ফিটনেস ধরে রাখা দরকার বলে মাশরাফিকে বলেছিলেন রাসেল। তিনি বলেন, আমি বলেছিলাম যে ফিটনেসটা একটু ধরে রাখতে; ওর বোলিং নিয়ে কিছু বলার নেই। বোলিং ভালো করবে নির্দ্বিধায়।

বিপিএলের মতো টুর্নামেন্টে বোলিং কোচ হিসেবে নতুন অভিজ্ঞতা অর্জন করছেন ২০১০ সাল থেকে জাতীয় দলের বাইরে থাকা রাসেল। তিনি বলেন, নতুন অভিজ্ঞতা তো অবশ্যই। আমি এখানে উপভোগ করছি। তবে আমি এখানে বলা যায় শিখছি।

advertisement