advertisement
advertisement
Azuba
advertisement
advertisement
advertisement
advertisement

বরিস জনসনকে প্রধানমন্ত্রীর অভিনন্দন

নিজস্ব প্রতিবেদক
১৪ ডিসেম্বর ২০১৯ ১৫:২৪ | আপডেট: ১৪ ডিসেম্বর ২০১৯ ১৮:০৭
শেখ হাসিনা ও বরিস জনসন। ফাইল ছবি
advertisement

যুক্তরাজ্যের জাতীয় নির্বাচনে কনজারভেটিভ পার্টি বড় ব্যবধানে জয়ী হওয়ায় দলের নেতা এবং ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসনকে অভিনন্দন জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। আজ শনিবার প্রধানমন্ত্রীর প্রেস উইং থেকে পাঠানো এক বিবৃতিতে এ তথ্য জানানো হয়েছে।

বিবৃতিতে প্রধানমন্ত্রী বলেন, এ জয়ের মাধ্যমেই বোঝা যায় কনজারভেটিভ পার্টির নেতৃত্বের প্রতি যুক্তরাজ্যের মানুষের ভরসা রয়েছে।

দৃঢ়তা, গণতন্ত্রের সাধারণ মূল্যবোধ, সহিষ্ণুতা, জলবায়ু পরিবর্তন, সন্ত্রাস মোকাবিলা ও সমৃদ্ধ অগ্রগতির ভিত্তিতে উভয় দেশের মধ্যে বিশেষ সম্পর্ক রয়েছে বলে বিবৃতিতে জানান প্রধানমন্ত্রী।

বাংলাদেশের ইতিহাসের সঙ্গে যুক্তরাজ্য নিবিড়ভাবে জড়িত উল্লেখ করে শেখ হাসিনা বলেন, ১৯৭১ সালে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নেতৃত্বে বাংলাদেশের স্বাধীনতা সংগ্রামে যুক্তরাজ্য সরকার ও জনগণের সহযোগিতার কথাও তুলে ধরেন। পাকিস্তানের কারাগার থেকে কোনো বঙ্গবন্ধুর মুক্তির জন্যও যুক্তরাজ্যের প্রতিশ্রুতি রক্ষার কথাও মনে করিয়ে দেন তিনি।

২০১৮ সালের ফেব্রুয়ারিতে বরিস জনসনের বাংলাদেশ ও রোহিঙ্গা শিবির পরিদর্শনের কথা উল্লেখ করে প্রধানমন্ত্রী বলেন, রোহিঙ্গাদের নিপীড়নের জন্য মিয়ানমারের জবাবদিহিতা নিশ্চিত করতে এবং নিরাপদে রোহিঙ্গাদের প্রত্যাবাসনে যুক্তরাজ্য সরকার ও আন্তর্জাতিক সম্প্রদায় সহযোগিতা করবে। রোহিঙ্গাদের ন্যায়বিচার নিশ্চিত করতে বাংলাদেশ ব্রিটিশ প্রধানমন্ত্রীর হস্তক্ষেপ কামনা করেন।

বাংলাদেশ ও যুক্তরাজ্যের মধ্যকার বহুমাত্রিক সম্পর্ক নিয়ে সন্তুষ্টিও প্রকাশ করেছেন প্রধানমন্ত্রী। একই সঙ্গে তিনি আগামী ২০২০ সালে মুজিববর্ষ উদযাপনের আয়োজনে অংশ নিতে বাংলাদেশ সফরের জন্য বরিস জনসনকে আন্তরিক আমন্ত্রণ জানিয়েছেন।

উল্লেখ্য, নির্বাচনে বরিস জনসনের কনজারভেটিভ পার্টি বড় জয় পেয়েছে। ৩৬৫টি আসনে জয়ী হয়ে দলটি একক সংখ্যাগরিষ্ঠ সরকার গঠন করবে। বিরোধী দল লেবার পার্টি ২০৩, স্কটিশ ন্যাশনাল পার্টি ৪৮, লিবারেল ডেমোক্র্যাটরা পেয়েছে ১১ আসন। এ ছাড়া আয়ারল্যান্ডের ডেমোক্রেটিক ইউনিয়নিস্ট পার্টি (ডিইউপি) আটটি আসনে জয়ী হয়েছে।

advertisement