advertisement
advertisement
Azuba
advertisement
advertisement
advertisement
advertisement

নিরাপত্তার ঝুঁকি নিয়েই ভারতে যাচ্ছেন বাংলাদেশি পর্যটকরা

সিলেট ব্যুরো
১৪ ডিসেম্বর ২০১৯ ২১:০৪ | আপডেট: ১৪ ডিসেম্বর ২০১৯ ২২:১৪
নিরাপত্তার ঝুঁকি নিয়ে ভারতে যাচ্ছেন বাংলাদেশি পর্যটকরা। পুরোনো ছবি
advertisement

একদিন বন্ধ রাখার পর আজ শনিবার সকাল সাড়ে ১১টা থেকে আবারও সিলেটের তামাবিল-ডাউকি সীমান্ত দিয়ে বাংলাদেশি পর্যটকদের ভারতে যেতে দিচ্ছে ভারতীয় ইমিগ্রেশন। তবে ভারতের বিভিন্ন রাজ্যে অস্থিরতার পরিপ্রেক্ষিতে বাংলাদেশি পর্যটকদের নিরাপত্তার দায়িত্ব নিজেদের নিতে হবে বলে জানাচ্ছেন তারা।

এর আগে ভারতে নাগরিকত্ব সংশোধন বিলের প্রতিবাদে বিক্ষোভ ও সহিংসতা এবং কারফিউ জারির পর গতকাল শুক্রবার সকালে হঠাৎ করেই বাংলাদেশ-ভারতের তামাবিল-ডাউকি সীমান্ত দিয়ে ভারতে গমনাগমন বন্ধ করে দেয় ভারত।

শুক্রবার সকালে বাংলাদেশের ইমিগ্রেশন শেষে ভারতের উদ্দেশে যাওয়া যাত্রীদের ভারতে প্রবেশ করতে না দিয়ে ফেরত পাঠায় দেশটির ইমিগ্রেশন বিভাগ। এতে বিড়ম্বনায় পড়েন বিপুল সংখ্যক বাংলাদেশি যাত্রী।

ইমিগ্রেশন ল্যান্ড অ্যান্ড সি-পোর্টের এসপি মো. মনিরুজ্জামান জানান, আজ শনিবার সকালে ভারতীয় ইমিগ্রেশন বিভাগের সঙ্গে যোগাযোগ করা হলে তারা সকাল সাড়ে ১১টার পর পর্যটক যাতায়াতে সম্মত হন। তবে বর্তমান পরিস্থিতিতে ভারতে নিরাপত্তা ঝুঁকি রয়েছে জানিয়ে তারা বলেন, নিরাপত্তা ঝুঁকির দায়িত্ব পর্যটকদের নিজেদের নিতে হবে।

এদিকে, তামাবিল স্থল বন্দর সূত্র জানায়, দু‘দেশের মধ্যে পণ্য পরিবহণে এখন পর্যন্ত কোনো বিঘ্ন ঘটেনি।

প্রসঙ্গত, ভারতে নাগরিকত্ব বিল (এনআরসি) পাশ হওয়ার পর থেকে আসাম, ত্রিপুরা পর মেঘালয় রাজ্যেও বিক্ষোভ, সহিংসতার পর কারফিউ জারি করা হয়েছে। নিরাপত্তাহীনতার কারণ দেখিয়ে ভ্রমণকারীদের যাতায়াতে নিরৎসাহিত করছে ভারতীয় ইমিগ্রেশন বিভাগ।

advertisement