advertisement
Azuba
advertisement
advertisement
advertisement
advertisement

কৃষিবিষয়ক জলবায়ু সেবার প্রশিক্ষণ নির্দেশিকা তৈরি হচ্ছে

শেকৃবি প্রতিনিধি
১৬ ডিসেম্বর ২০১৯ ০০:০০ | আপডেট: ১৬ ডিসেম্বর ২০১৯ ০০:০৮
advertisement

দেশে প্রথমবারে মতো কৃষিতে জলবায়ু সেবার প্রশিক্ষণ নির্দেশিক্ষা তৈরি করতে যাচ্ছে শেরেবাংলা কৃষি বিশ^বিদ্যালয় (শেকৃবি)। কৃষকদের আবহাওয়ার পরিবর্তনজনিত প্রভাব মোকাবিলা ও হাতে-কলমে প্রশিক্ষণ দিতে এ নির্দেশিকা তৈরি করা হচ্ছে। গতকাল কৃষি বিজ্ঞানী ও কৃষি সম্প্রসারণ কর্মকর্তাদের নিয়ে বিশ^বিদ্যালয়ে প্রশাসনিক ভবনের সম্মেলন কক্ষে এক কর্মশালায় এসব তথ্য জানানো হয়।

কৃষি সম্প্রসারণ অধিদপ্তরে কৃষি আবহাওয়া তথ্য পদ্ধতি উন্নয়ন প্রকল্পের আওতায় এ কর্মশালা অনুষ্ঠিত হয়। কৃষিতত্ত্ব বিভাগের চেয়ারম্যান মো. শহীদুল ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠিত কর্মশালার উদ্বোধন করেন উপাচার্য কামালউদ্দিন আহাম্মদ। বিশেষ অতিথি ছিলেন বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষ মো. আনোয়ারুল হক বেগ, বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তরের পরিচালক সামছুদ্দিন আহমেদ, প্রজেক্ট পরিচালক মাজহারুল আজিজ প্রমুখ। অনুষ্ঠানের স্বাগত বক্তব্য রাখেন এইচএমএম তারিক হোসেন।

উপাচার্য কামালউদ্দিন আহাম্মদ বলেন, আবহাওয়া ও জলবায়ুর পূর্বাভাসের কারণে খরা, বন্যা বা অন্যান্য প্রাকৃতিক দুর্যোগের বিষয়ে আগাম সংকেত বার্তা কৃষক সম্প্রদায়ের প্রস্তুতি বাড়াতে পারে। কৃষির সঙ্গে সংশ্লিষ্ট, বাংলাদেশের কৃষক, কৃষি সম্প্রসারণ কর্তা এবং গবেষকদের মধ্যে কৃষি জলবায়ু সেবা সম্পর্কিত আরও অধিকতর পেশাদার জ্ঞানের প্রয়োজন। প্রশিক্ষণ ম্যানুয়ালটি বিশেষত উপসহকারী কর্মকর্তা যারা কৃষি ব্যবস্থা পরিবর্তনের ক্ষেত্রে প্রথম সারিতে রয়েছেন তাদের জন্য প্রণয়ন করা হচ্ছে।

advertisement