advertisement
Azuba
advertisement
advertisement
advertisement
advertisement

শিল্পকলায় স্বাধীন বাংলা বেতার কেন্দ্রের গান

সাংস্কৃতিক প্রতিবেদক
১৬ ডিসেম্বর ২০১৯ ০০:০০ | আপডেট: ১৬ ডিসেম্বর ২০১৯ ০০:০৮
advertisement

একাত্তরের উত্তাল দিনগুলোয় স্বাধীন বাংলা বেতার কেন্দ্রের শিল্পীদের ভূমিকা অনস্বীকার্য। শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালার মূল মিলনায়তনে মুক্তিযুদ্ধের সময় প্রচারিত সেই গানগুলোই পরিবেশন করেন শিল্পীরা। বিজয়ের ৪৮তম বার্ষিকীর তিন দিনব্যাপী অনুষ্ঠানমালায় গতকাল স্বাধীন বাংলা বেতার কেন্দ্রের শিল্পীদের নিয়ে স্মৃতিচারণ ও সাংস্কৃতিক আয়োজন অনুষ্ঠিত হয়।

অনুষ্ঠানে ‘শোন একটি মুজিবরের থেকে’ গানটির পরিবেশনের মধ্য দিয়ে শুরু হয় এ আয়োজন। এর পর সংক্ষিপ্ত আলোচনায় বক্তৃতা করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য নাসরীন আহমেদ, শিল্পী কল্যাণী ঘোষ, রফিকুল আলম, অরূপ রতন চৌধুরী, জাহাঙ্গীর হায়াত খান, অনুপ ভট্টাচার্য প্রমুখ।

সোহেল রহমানের পরিচালনায় দুটি গানের সাথে দলীয় নৃত্য পরিবেশন করে শিল্পকলা একাডেমির নৃত্যদল। কবিরুল ইসলাম রতনের পরিচালনায় দুটি গানের সাথেও সমবেত নৃত্য পরিবেশন করা হয়। এর পর একক সংগীত পরিবেশন করেন কাদেরী কিবরিয়া, রূপা ফরহাদ, মলয় কুমার গাঙ্গুলি, শাহীন সামাদ, ফকির আলমগীর, ইন্দ্রমোহন রাজবংশী, অরূপ রতন চৌধুরী, মো. রফিকুল আলম, ডালিয়া নওশিন, মো. রেজাউল করিম, বুলবুল মহলানবীশ প্রমুখ। অনুষ্ঠানে ঢাকা সাংস্কৃতিক দলও গান পরিবেশন করে। স্বাধীন বাংলা বেতার কেন্দ্রে প্রচারিত খবর পাঠ করেন আশরাফুল আলম।

এদিকে শিল্পকলায় প্রধানমন্ত্রী শেখ হাসিনার সংগ্রামী জীবনের বিভিন্ন পর্যায়ের আলোকচিত্র এবং তাকে নিয়ে সৃজিত শিল্পকর্ম নিয়ে প্রদর্শনী শেষ হয়েছে। গত ২৮ সেপ্টেম্বর থেকে বাংলাদেশ শিল্পকলা একাডেমির আয়োজনে ‘শেখ হাসিনা বংলাদেশের স্বপ্নসারথি’ শীর্ষক এ প্রদর্শনীর সমাপনী অনুষ্ঠানের আয়োজন করা হয় গতকাল। বিকাল ৫টায় একাডেমির জাতীয় চিত্রশালা মিলনায়তনে এ অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন গৃহায়ণ ও গণপূর্তমন্ত্রী শ. ম. রেজাউল করিম। শিল্পকলা একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকীর সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন অসীম কুমার উকিল, আইটিআই বিশ্বকেন্দ্রের সভাপতি রামেন্দু মজুমদার এবং ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলা অনুষদের অধ্যাপক শিল্পী জামাল আহমেদ।

advertisement