advertisement
Azuba
advertisement
advertisement
advertisement
advertisement

পেটের গ্যাস কমাতে পারে যে ৫ ধরনের চা

অনলাইন ডেস্ক
২২ ডিসেম্বর ২০১৯ ১২:০৭ | আপডেট: ২২ ডিসেম্বর ২০১৯ ১২:০৭
ক্যামোমিল চা। ফাইল ছবি
advertisement

গ্যাস হলে অনেক সময় আমাদের পেট ভার লাগে। মনে হয়, একেবারে ভর্তি হয়ে রয়েছে, যেকোনো সময় পেট ফেটে যাবে। আমরা প্রায় সবাই কখনো না কখনো এই অস্বস্তিকর শারীরিক পরিস্থিতির মধ্যে দিয়ে গেছি।

পেট থেকে গ্যাস বের করে ফেলতে না পারা পর্যন্ত স্বস্তি মেলে না। এই অবস্থা থেকে মুক্তি পেতে অনেকেই ওষুধ খেয়ে নেন। কিন্তু যেকোনো ওধুষেরই পার্শ্বপ্রতিক্রিয়া রয়েছে। তাই ঘরোয়া টোটকা ব্যবহার করে উপকার পাওয়া গেলে তাতেই বেশি লাভ।

তবে চলুন জেনে নিন গ্যাসের সমস্যায় পাঁচ ধরনের চা-এর কথা, যা আপনাকে গ্যাসের হাত থেকে নিশ্চিত মুক্তি দেবে।

হলুদ চা

বদহজমের যেকোনো সমস্যাতেই হলুদ চা অত্যন্ত উপকারী। এর মধ্যে থাকা অ্যান্টিঅক্সিডেন্ট বদহজম ও পেট ফাঁপায় মুক্তি দিতে সহায়ক। হলুদ চায়ের মধ্যে এক চিমটে গোলমরিচ গুড়ো যোগ করে নিলে আরও বেশি উপকার পাবেন।

মৌরি চা

হজম ক্ষমতা ভালো করার জন্য দীর্ঘদিন ধরে মৌরি খাওয়ার প্রচলন রয়েছে। এই কারণে অনেকে খেয়ে উঠে মৌরি চিবান। কারণ, মৌরির মধ্যে থাকা উপাদান হজমে সহায়ক। মৌরি চা পেটে জমে থাকা গ্যাস বের করে দিতে সাহায্য করে।

পুদিনা চা

পুদিনা পাতা পেটকে ঠান্ডা করে। যেকোনো রকম হজমের সমস্যায় পুদিনা পাতা অত্যন্ত উপকারী। পুদিনা চা পেট থেকে গ্যাস বের করে দিয়ে স্বস্তি দেয়।

ক্যামোমিল চা

গ্যাস, বদহজম, ডায়েরিয়া, বমিভাবের জন্য বহুকাল ধরেই আয়ুর্বেদিক ওষুধে ক্যামোমিলের ব্যবহার রয়েছে। এই ফুলের রস পেটব্যথা ও হজমের সমস্যায় অত্যন্ত উপকারী। চায়ের মধ্যে ক্যামোমিল মেশালে তা পেট থেকে অতিরিক্ত গ্যাস বের করে দেবে।

আদা চা

পেটের যেকোনো সমস্যায় আদার ভূমিকা গুরুত্বপূর্ণ। অনেকে কাঁচা আদাও চিবিয়ে খেয়ে থাকেন। আদা চা খাওয়ার প্রচলন আমাদের মধ্যে যথেষ্ট রয়েছে। শুধু সর্দি-কাশিতে নয়, আদা চা পেটের গ্যাসের জন্যও উপকারী।

advertisement