advertisement
Azuba
advertisement
advertisement
advertisement
advertisement

বন্যপ্রাণী বাঁচলে বাঁচব আমরাও : সাবের হোসেন চৌধুরী

মৌলভীবাজার প্রতিনিধি
২৮ ডিসেম্বর ২০১৯ ০০:০০ | আপডেট: ২৮ ডিসেম্বর ২০১৯ ০০:২২
advertisement

পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তনবিষয়ক মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির চেয়ারম্যান সাবের হোসেন চৌধুরী এমপি বলেছেন, বন্যপ্রাণী বাঁচলে আমরাও বাঁচব। তাই শুধু বন্যপ্রাণীর জন্য নয়, আমাদের জন্যই বন্যপ্রাণীকে বাঁচিয়ে রাখতে হবে। গতকাল শুক্রবার শ্রীমঙ্গল বন্যপ্রাণী সেবা ফাউন্ডেশনের উদ্যোগে লাউয়াছড়া বনে বিভিন্ন প্রজাতির বন্যপ্রাণী অবমুক্তকালে তিনি এ কথা বলেন। বন্যপ্রাণী অবমুক্ত করতে পেরে আনন্দ প্রকাশ করে তিনি বলেন, বনই তাদের থাকার জায়গা। এখানেই তাদের থাকা উচিত। আর এদের এখানে অবমুক্ত করে তৃপ্তি পাচ্ছি।

এ সময় আরও উপস্থিত ছিলেন বিভাগীয় বন সংরক্ষক আ ন ম আবদুল ওয়াদুদ, বাংলাদেশ বন্যপ্রাণী সেবা ফাউন্ডেশনের চেয়ারম্যান সীতেশ রঞ্জন দেব, সিনিয়র সহকারী পুলিশ সুপার আশরাফুজ্জামান, সহকারী বন সংরক্ষক মো. আবু বক্কর, শ্রীমঙ্গল উপজেলা প্রেসক্লাবের সাধারণ সম্পাদক বিকুল চক্রবর্তী ও বন্যপ্রাণী সেবা ফাউন্ডেশনের পরিচালক সজল দেব।

সাবের হোসেন চৌধুরী বন্যপ্রণী সেবা ফাউন্ডেশনের উদ্যোগে একটি অজগর, একটি লজ্জাবতী বানর, দুটি বন বিড়াল, একটি সোনালি বিড়াল, ছয়টি বিভিন্ন প্রজাতির পাখি ও বন বিভাগ কর্তৃক উদ্ধারকৃত দুটি মেছোবাঘ অবমুক্ত করেন। পরে তিনি লাউয়াছড়া বনে একটি বটবৃক্ষের চারা রোপণ করেন এবং সীতেশ রঞ্জন দেবের বন্যপ্রাণী সেবা ফাউন্ডেশন ঘুরে দেখেন।

সাবের হোসেন চৌধুরী এমপি এই সেবা ফাউন্ডেশনের প্রশংসা করে বলেন, বাংলাদেশে এটি একটি বিরল প্রতিষ্ঠান। যারা আহত বন্যপ্রাণীকে উদ্ধার করে সেবা-যতœ শেষে আবার বনে অবমুক্ত করেন। তিনি বন্যপ্রাণীর রক্ষার জন্য এ অঞ্চলের গাছপালা ও ঝোপঝাড় না কাটার জন্য সবার প্রতি আহ্বান জানান।

advertisement