advertisement
advertisement
Azuba
advertisement
advertisement
advertisement
advertisement

ওভালের আমির ফিরে এলেন শেরে বাংলায়

ক্রীড়া প্রতিবেদক
১৩ জানুয়ারি ২০২০ ২৩:৩৪ | আপডেট: ১৪ জানুয়ারি ২০২০ ০০:২১
ছবি : নজরুল মাসুদ
advertisement

লন্ডনের দি ওভালে আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফি ২০১৭ সালের ফাইনালের মঞ্চ। মুখোমুখি দুই প্রতিদ্বন্দ্বী ভারত-পাকিস্তান। সেদিন একে একে রোহিত শর্মা, বিরাট কোহলি ও শিখর ধাওয়ানকে ইনিংসের শুরুতেই সাজঘরে পাঠিয়ে ভারতের ব্যাটিংয়ের মসনদ গুঁড়িয়ে দেন মোহাম্মদ আমির।

এবার বঙ্গবন্ধু বিপিএলে খুলনা টাইগার্সের হয়ে ওই কাজটাই করলেন আমির। এর মধ্য দিয়েই ইতিহাস গড়লো খুলনা। বিপিএলের কোনো আসরে এই প্রথম দলটি ফাইনালে চলে যায়।

আমিরের শিকার হয়ে সাজঘরে ফেরেন রাজশাহী রয়্যালসের লিটন দাস, আফিফ হোসেন ও অলক কাপালী। সেই ধাক্কা আর সামলে উঠতে পারেনি দলটি। কিছুক্ষণের জন্য মিরপুরের শেরে বাংলা যেন পরিণত হয়েছিল লন্ডনের দ্য ওভাল। আমিরের অগ্নিঝরা বোলিংয়ে খুলনা টাইগার্স মাত্র ১৫৯ রানের টার্গেট দিয়েও ২৭ রানে জিতে যায়।

খুলনার হয়ে মোহাম্মদ আমির একাই নেন ছয় উইকেট। বিপিএলের ইতিহাসে এটিই সর্বোচ্চ বোলিং ফিগার। চার ওভার বোলিং করে মাত্র ১৭ রান দিয়ে এই উইকেট গুলো নেন তিনি। বিপিএলের ইতিহাসে এর আগে এক ম্যাচে ছয় উইকেট পায়নি কোনো বোলার। এর আগে পাঁচ উইকেট করে নিয়ে নিয়েছিলেন ওহাব রিয়াজ, রবি ফ্রাইলিঙ্ক ও থিসারা পেরেরা।

দি ওভালে আমির তিন উইকেট নিলেও মিরপুরে নেন তার ডাবল। অবশ্যই অবস্থার পরিপ্রেক্ষিতে ওই ম্যাচটি মহাগুরুত্বপূর্ণ। কারণ ভারতের প্রথম তিন ব্যাটসম্যানকে ফিরিয়ে ট্রফি জয়ের স্বপ্ন দেখান পাকিস্তানকে। শেষ পর্যন্ত ট্রফিও জেতে দলটি।

ম্যাচ শেষে মোহাম্মদ আমির বলেন, 'ভারতের বিপক্ষে আমরা প্রথম আইসিসির কোনো ইভেন্টে জিততে পারি। ওই ম্যাচের গুরুত্ব আলাদা। কিন্তু যেখানেই খেলি, আবেগগুলো সমান কাজ করে।'

advertisement