advertisement
advertisement
Azuba
advertisement
advertisement
advertisement
advertisement

৩ কিলোমিটারের বেশি দৃশ্যমান হলো পদ্মা সেতু

লৌহজং (মুন্সীগঞ্জ) প্রতিনিধি
১৪ জানুয়ারি ২০২০ ১৫:১৭ | আপডেট: ১৪ জানুয়ারি ২০২০ ১৯:৪৪
পদ্মা সেতুতে বসল ২১তম স্প্যান। ছবি : আমাদের সময়
advertisement

পদ্মা সেতুতে বসল ২১তম স্প্যান। এর ফলে ৩ দশমিক ১৫০ কিলোমিটার দৃশ্যমান হলো সেতুটির। আজ মঙ্গলবার দুপুর ২টায় এই স্প্যানটি পদ্মা সেতুতে বসানো হয়। সেতুটির ৩২ ও ৩৩তম পিলারে এ স্প্যানটি বসানো হয়।

পদ্মার বুকে পিলারগুলো সম্পূর্ণ প্রস্তুত থাকায় সংশ্লিষ্টদের ঘোষণা ছিল গত বছরের নভেম্বর ও ডিসেম্বরে ৩টি স্প্যান বসানো হবে। পরে নভেম্বরের ১১ তারিখ ও ডিসেম্বরের ১৮ তারিখে বসানো হয়েছিল দুটি স্প্যান। তৃতীয় স্প্যানটি কবে বসানো হবে, তা নিয়ে ছিল অপেক্ষা সে সময়।

পদ্মা সেতুর সহকারী প্রকৌশলী হুমায়ুন কবির বলেন, ‘২১তম স্প্যানটি ৩ হাজার ৬০০ টন ধারণ ক্ষমতা সম্পন্ন ‘‘তিয়ান-ই’’ নামের ভাসমান ক্রেনে করে প্রতিটি স্প্যানের  মতই মুন্সীগঞ্জের মাওয়া কুমারভোগ কন্সট্রাকশন ইয়ার্ড থেকে নিয়ে আসা হয়। আজ সকাল সাড়ে ৯টায় এটি বহন করে নিয়ে এসে বেলা ১১টার দিকে ৩২-৩৩ নম্বর পিলারে কাছে রাখা হয়।  প্রায় সাড়ে ৩ ঘণ্টা চেষ্টার পর স্প্যানটি দুপুর আড়াইটার দিকে পিলারের ওপর বসানো হয়।’

প্রতিটি স্প্যানের দৈর্ঘ্য ১৫০ মিটার যার ওজন ৩ হাজার ১৪০ টন। মোট ৪১টি স্প্যানের মধ্যে ২১টি বসানোর মধ্য দিয়ে প্রায় অর্ধেকেরও বেশি পরিমাণ সেতু দৃশ্যমান হলো। 

প্রাথমিকভাবে গত ২৯ ডিসেম্বর আরও একটি স্প্যান বসানোর পরিকল্পনা করা হলেও হঠাৎ শৈত্যপ্রবাহ ও কুয়াশার কারণে নদীতে নৌযান চলাচল ব্যাহত হয়। ফলে সেই শিডিউল পিছিয়ে যায়, সাময়িক ব্যাহত হয় স্প্যান বসানোর কাজ। এবার কুয়াশাকে হিসাবের মধ্যে রেখেই নতুন পরিকল্পনা সাজানো হয়েছে বলে জানান প্রকল্প সংশ্লিষ্টরা। সেতুর ৪২টি পিলারের মধ্যে ৩৬টির নির্মাণ কাজ শতভাগ শেষ হয়েছে। বাকি পিলারগুলোর কাজও শেষের দিকে বলেও জানান তারা।

advertisement