advertisement
Azuba
advertisement
advertisement
advertisement
advertisement
advertisement

তেজগাঁও রেজিস্ট্রেশন কার্যালয়ে চুরি

নিজস্ব প্রতিবেদক
১৭ জানুয়ারি ২০২০ ০০:০০ | আপডেট: ১৬ জানুয়ারি ২০২০ ২৩:৩৬
advertisement

রাজধানীর তেজগাঁও রেজিস্ট্রেশন কমপ্লেক্সে গত বুধবার রাতে চুরির ঘটনা ঘটেছে। দুর্বৃত্তরা মূল্যবান দলিলপত্রের সঙ্গে কমপ্লেক্সে স্থাপন করা সিসি ক্যামেরার ভিডিও ফুটেজ, এমনকি কম্পিউটারের হার্ডডিস্ক পর্যন্ত খুলে নিয়ে গেছে। গতকাল বৃহস্পতিবার সকালে কর্মচারীরা অফিসে প্রবেশ করে বুঝতে পারেন চুরির বিষয়টি। আগেও দুবার এ কার্যালয়ে চুরি হয়েছিল।

পুলিশ জানায়, বুধবার রাতে কোনো একসময় দুর্বৃত্তরা কমপ্লেক্সে প্রবেশ করে জেলা রেজিস্ট্রারের কার্যালয় এবং বাড্ডা ও উত্তরার সাবরেজিস্ট্রার কার্যালয়ে ঢুকে আলমারি ভেঙে বিভিন্ন নথিপত্র তছনছ

করে এবং বেশকিছু মূল্যবান দলিলপত্র নিয়ে যায়। এসব অফিসে রাজধানীর বিভিন্ন এলাকার জমির দলিল রেজিস্ট্রেশন ও সংরক্ষণ করা হয়।

জেলা রেজিস্ট্রার সাবেকুন নাহার বলেন, সকালে কর্মচারীরা এসে ভবনের পেছন দিকের জানালার গ্রিল ভাঙা এবং কক্ষ তছনছ অবস্থায় দেখতে পান। ঠিক কী কী চুরি হয়েছে তার পুরো হিসাব করা হচ্ছে বলে জানান তিনি।

শিল্পাঞ্চল থানার ওসি আলী হোসেন জানান, খবর পেয়ে সিআইডির ক্রাইম সিন ইউনিট ঘটনাস্থলে পৌঁছে এবং চুরির বেশকিছু নমুনা সংগ্রহ করে। সংশ্লিষ্ট কর্মকর্তারা জানান, বিষয়টি গুরুত্বের সঙ্গে তদন্ত করে দেখা হচ্ছে।

এ কমপ্লেক্সে ২০১৬ সালের নভেম্বরে এবং ২০১৮ সালের ফেব্রুয়ারিতে দুই দফা চুরির ঘটনার পর ভবনটির বিভিন্ন অংশে ক্লোজসার্কিট ক্যামেরা বসানো হয়। কিন্তু তাতেও রক্ষা হয়নি; বরং সেই ক্যামেরা ও কম্পিউটারের হার্ডডিস্কসহ নিয়ে গেছে দুর্বৃত্তরা।

নিবন্ধন বিভাগের যাত্রা শুরু হয়েছিল ১৭৮১ সালে। ১৭৯৩ সালে ঢাকায় প্রথম রেজিস্ট্রি অফিস স্থাপন করা হয়। এর পরের বছর থেকে অর্থাৎ ১৭৯৪ সাল থেকে যত দলিল হয়েছে, সব এ রেজিস্ট্রেশন কমপ্লেক্সে সংরক্ষিত আছে।

advertisement
Evall
advertisement