advertisement
Azuba
advertisement
advertisement
advertisement
advertisement

ভারত-চীন সীমান্তের কথা জানতেন না ট্রাম্প!

অনলাইন ডেস্ক
১৭ জানুয়ারি ২০২০ ০০:২৩ | আপডেট: ১৭ জানুয়ারি ২০২০ ০২:১৩
ডোনাল্ড ট্রাম্প। ফাইল ছবি
advertisement

চীনের সঙ্গে ভারতের যে সীমান্ত রয়েছে সে বিষয়টি নাকি জানতেনই না যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে এক সাক্ষাতে ট্রাম্প এমন মন্তব্য করেন বলে দাবি করা হয়েছে পুলিৎজার পুরষ্কার জয়ী সাংবাদিকের এক নতুন বইয়ে।

ওয়াশিংটন পোস্টের সাংবাদিক ফিলিপ রাকার ও ক্যারল লিওনিংয়ের ‘অ্যা ভেরি স্ট্যাবল জিনিয়াস’ বইয়ে উল্লেখ করা হয়েছে, মোদির সঙ্গে এক বৈঠকে ট্রাম্প বলেন, ‘এমন নয় যে আপনাদের সঙ্গে চীনের সীমান্ত রয়েছে।’

ভারতের সংবাদমাধ্যম ইন্ডিয়া টুডের এক প্রতিবেদনে বলে হ্য় ট্রাম্পের এমন কথা শুনে অবাক হয়ে যান মোদি।

ওই বইয়ে আরও উল্লেখ করা হয়েছে, ট্রাম্পের মন্তব্য শুনে মোদির প্রতিক্রিয়া অবাক থেকে উদ্বেগে পরিণত হয়। ট্রাম্পের এক উপদেষ্টা বলেছেন, হয়ত এই মন্তব্য শুনেই মোদি বৈঠক শেষ করে চলে যান। ভারতের প্রধানমন্ত্রী হয়ত ভাবছিলেন, ট্রাম্প হয়ত দায়িত্ববান নন, এমন মানুষকে আমি অংশীদার ভাবতে পারি না।

ওই উপদেষ্টা বইয়ের লেখকদের বলেছেন, ওয়াশিংটনে ট্রাম্পের সঙ্গে বৈঠকটির পর ভারত যুক্তরাষ্ট্রের সঙ্গে কূটনৈতিক সম্পর্কে ‘এক পা পিছিয়ে যায়’।

মোদি ও ট্রাম্প একাধিকবার বৈঠকে বসেছেন। তবে ওয়াশিংটন পোস্টের প্রতিবেদনে স্পষ্টভাবে উল্লেখ করা হয়নি যে কোন বৈঠকে এমন মন্তব্য করেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট। আগামী ফেব্রুয়ারি মাসে ট্রাম্প ভারত সফর করতে পারেন। ২০১৬ সালে ক্ষমতায় আসার পর এটিই হতে পারে তার প্রথম ভারত সফর।এর আগেও উপমহাদেশ নিয়ে ট্রাম্পের ভৌগলিক জানাশোনা প্রশ্নের মুখে পড়েছিল।

টাইম সাময়িকীর প্রতিবেদক গত বছর লিখেছিলেন, ট্রাম্পকে এক ব্রিফিংয়ে সংশোধন করে দেওয়া হয়েছিল। কারণ মার্কিন প্রেসিডেন্ট বলেন যে, নেপাল ও ভুটান ভারতের ভেতরে বলে জানেন তিনি।এ ছাড়া নেপালকে ট্রাম্প ভুল উচ্চারণ করে ‘নিপল’ এবং হাসির ছলে ভুটানকে ‘বাটন’ বলেছিলেন বলে খবর প্রকাশিত হয়।

advertisement