advertisement
Azuba
advertisement
advertisement
advertisement
advertisement

ফ্রিজে ডিম রাখলে কি হয়?

অনলাইন ডেস্ক
১৭ জানুয়ারি ২০২০ ০৯:৪৬ | আপডেট: ১৭ জানুয়ারি ২০২০ ০৯:৫০
ফাইল ছবি
advertisement

পুষ্টির ‘শক্তিঘর’ বলা হয় ডিমকে। সব ধরনের পুষ্টি উপাদান থাকায় প্রাণিজ প্রোটিনের মধ্যে ডিম হলো আদর্শ প্রোটিন। ডিম শুধু আদর্শ প্রোটিনই নয়, বরং এতে ওমেগা ৩ ফ্যাটি অ্যাসিড রয়েছে। এটি আমাদের শরীরের অনেক উপকারে আসে। তাই ব্রেকফাস্ট, লাঞ্চ বা ডিনারসহ দিনের যেকোনো সময়েই আমরা ডিম খেয়ে থাকি। স্বাস্থ্য সুরক্ষায় প্রতিদিন ডিম খাওয়া ভালো।

সাধারণত আমরা সকলে বাজার বা দোকান থেকে কিনে এনে ডিম ফ্রিজেই সাজিয়ে রাখি। কিন্তু এতে ডিমের স্বাস্থ্য ঠিক থাকলেও আপনার স্বাস্থ্যের ক্ষতি হচ্ছে বলে এমনটা মনে করছেন বিশেষজ্ঞরা।

তাদের মতে, ফ্রিজের তাপমাত্রা শূন্যরও বেশ খানিকটা নিচে থাকে বলে এখানে খাবার-দাবার রাখা নিরাপদ। কিন্তু ডিমের ক্ষেত্রে ব্যপারটা ঠিক উল্টো। ফ্রিজে ডিম রাখলে তার মধ্যে এক ধরনের ক্ষতিকর ব্যাকটিরিয়া জন্ম নেয়। আমাদের মধ্যে রেশিরভাগই ফ্রিজ থেকে ডিম বের করেই রান্না করে ফেলি। তাপমাত্রার পরিবর্তন না ঘটায় ওই সব ক্ষতিকর ব্যাকটিরিয়া ডিমের মধ্যে জীবিত অবস্থাতেই থাকে। ফলে খাদ্যে বিষক্রিয়া বা নানা রকমের সংক্রমণের আশঙ্কা অনেকটাই বেড়ে যায়। পেটের সমস্যাও হতে পারে এ থেকেই।

পুষ্টিবিদরা জনিয়েছেন, ফ্রিজ থেকে ডিম বের করে বাইরের স্বাভাবিক তাপমাত্রায় অনেকক্ষণ রেখে ডিম রান্না করলে বিপদের ঝুঁকি খানিকটা কম। কিন্তু সংক্রমণের আশঙ্কা একটা থেকেই যাচ্ছে। এ দিকে বেশি দিন বাইরে রাখলেও তো ডিম নষ্ট হয়ে যাবে।

এ সমস্যার খুব সহজ সমাধান বাতলেছেন তারা। ডিম কিনুন অল্প সংখ্যায়, ঠিক যত টুকু প্রয়োজন বা দু’-এক দিনেই যাতে সব রান্না করে ফেলা যায়। আর ফ্রিজ থেকে ডিম বের করে বাইরের স্বাভাবিক তাপমাত্রায় অনেকক্ষণ রেখে তবেই রান্না করুন। তাহলেই আর কোনো সংক্রমণের আশঙ্কা থাকবে না।

advertisement