advertisement
Azuba
advertisement
advertisement
advertisement
advertisement

সিনেটে ট্রাম্পের অভিশংসন শুনানি শুরু

অনলাইন ডেস্ক
১৭ জানুয়ারি ২০২০ ১০:৩৯ | আপডেট: ১৭ জানুয়ারি ২০২০ ১৩:১৬
মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প
advertisement

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের বিরুদ্ধে উচ্চকক্ষ মার্কিন সিনেটে আনুষ্ঠানিকভাবে অভিশংসন শুনানি শুরু হয়েছে। ক্ষমতার অপব্যবহার ও কংগ্রেসের কাজে বাধা দেওয়ার অভিযোগে তার বিরুদ্ধে অভিশংসনের এ উদ্যোগ নেওয়া হয়।

সিএনএনের খবরে বলা হয়েছে, গতকাল বৃহস্পতিবার সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি জন রবার্টস এবং সিনেটরদের শপথ গ্রহণের পরপরই এই শুনানি শুরু হয়। উপস্থিত সিনেটর এবং বিচারপতিরা সিদ্ধান্ত নেবেন ট্রাম্পকে পদ থেকে সরানো হবে কি না।

তবে এই শুনানি শেষে ট্রাম্পের অভিশংসন হওয়ার সম্ভাবনা নেই বললেই চলে। কারণ ১০০ সদস্যের সিনেটে ট্রাম্পকে দোষী সাব্যস্ত করতে এবং তাকে পদ থেকে সরিয়ে দিতে হলে লাগবে দু-তৃতীয়াংশ সংখ্যাগরিষ্ঠতা। অর্থাৎ অন্তত ৬৭ জন সিনেটরের সমর্থন। আর বর্তমান সিনেটে ট্রাম্প সমর্থক রিপাবলিকান সিনেটার আছেন ৪৭ জন। ফলে ইমপিচমেন্টের পক্ষে সিনেটে ৬৭ ভোট মিলবে না বলেই মনে হচ্ছে।

এর আগে গত ১৮ ডিসেম্বর সংখ্যাগরিষ্ঠের ভোটে নিম্নকক্ষ প্রতিনিধি পরিষদে অভিশংসিত হন ডোনাল্ড ট্রাম্প। তবে চূড়ান্ত অভিশংসনের জন্য দেশটির উচ্চকক্ষ সিনেটে বিচার হতে হবে।

আগামী মঙ্গলবার শুরু হবে এ বিচার প্রক্রিয়া। এ নিয়ে তৃতীয় কোনো মার্কিন প্রেসিডেন্টের সিনেটে বিচার প্রক্রিয়া শুরু হতে যাচ্ছে।

এর আগে অভিশংসন প্রক্রিয়া শুরু হলেও পদ ছাড়তে হয়নি কোন প্রেসিডেন্টকেই। ইতিহাসের তৃতীয় প্রেসিডেন্ট হিসেবে নিম্নকক্ষে অভিশংসিত হয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

ট্রাম্পের বিরুদ্ধে অভিযোগ,ক্ষমতার অপব্যবহার করে তিনি তার রাজনৈতিক প্রতিপক্ষ ২০২০ সালের প্রেসিডেন্ট নির্বাচনে ডেমোক্র্যাট প্রার্থী জো বাইডেন ও তার ছেলের বিরুদ্ধে ভিত্তিহীন দুর্নীতির অভিযোগ তদন্তে ইউক্রেনের প্রেসিডেন্ট ভ্লাদিমির জিলেনস্কিকে চাপ দিয়েছিলেন। জো বাইডেনের ছেলে ইউক্রেনের গ্যাস কোম্পানি বুরিসমায় ঊর্ধ্বতন কর্মকর্তা ছিলেন।

 

advertisement