advertisement
Azuba
advertisement
advertisement
advertisement
advertisement

লেবাননে বেতনের দাবিতে বাংলাদেশিদের বিক্ষোভ

বাবু সাহা,লেবানন
১৭ জানুয়ারি ২০২০ ১৬:৪৪ | আপডেট: ১৭ জানুয়ারি ২০২০ ১৬:৪৪
লেবাননে বিক্ষোভরত বাংলাদেশি শ্রমিক। ছবি : আমাদের সময়
advertisement

লেবাননে শহীদ রফিক হারিরি আন্তর্জাতিক বিমানবন্দরে ‘লিবান নেট’ নামে একটি ক্লিনিং কোম্পানির অধীনে কর্মরত শতাধিক প্রবাসী বাংলাদেশি কর্মী বকেয়া বেতনের দাবিতে বিক্ষোভ করেছে। ডলার বা স্থানীয় মুদ্রা লিরার বর্তমান বাজারমূল্যে বেতন পরিশোধের দাবিতে এ বিক্ষোভ করে তারা।

গতকাল বৃহস্পতিবার সকালে শহীদ রফিক হারিরি আন্তর্জাতিক বিমানবন্দরের বাইরে বিক্ষোভ প্রকাশ করেন প্রবাসী বাংলাদেশি কর্মীরা।

লিবান নেট নামে ক্লিনিং কোম্পানিটির অধীনে শতাধিক প্রবাসী বাংলাদেশি শ্রমিক বিমানবন্দরে দীর্ঘদিন ধরে কাজ করছিল। কিন্তু গত ৩ মাস ধরে তাদের বেতন দেওয়া হচ্ছিল না। ডলারে দেওয়ার কথা থাকলেও লিবান কর্তৃপক্ষ লিরার আগের বাজার মূল্যে বেতন  দিতে চাইছিল। তবে শ্রমিকরা তা প্রত্যাখ্যান করে বিমানবন্দরের সামনে বিক্ষোভ প্রদর্শন করে।

লিবান কর্তৃপক্ষের এক উর্ধতন কর্মকর্তা কথা বলতে এলে শ্রমিকরা তাদের দাবি দাওয়া পেশ করে।

ভুক্তভোগী শ্রমিকরা জানায়, সীমিত আয় হওয়ায় দেশটিতে ডলার সংকটের কারণে সব পণ্যের মূল্য উর্ধ্বগতি হওয়ায় তারা হিমসিম খাচ্ছেন। কোম্পানি তাদের বেতন ডলারে পরিশোধ না করলেও স্থানীয় মুদ্রা লিরার বর্তমান বাজার মূল্য দাবি করছেন তারা।

শ্রমিকরা আরও জানায়, কোম্পানি যদি তাদের দাবি পূরণ না করে, তাহলে অনির্দিষ্ট কালের জন্য কাজ থেকে বিরত থাকবেন তারা। বৈরুতে বাংলাদেশি দূতাবাসের হস্তক্ষেপ কামনা কররেছন ভুক্তভোগী কর্মীরা।

উল্লেখ্য, গত বছর সেপ্টেম্বর মাসের প্রথম সপ্তাহ থেকে লেবাননে মার্কিন ডলার সংকট দেখা দেয়। আগে লিরাকে ডলারে রুপান্তরিত করতে প্রতি ১০০ ডলারে দেড় লাখ লিরা খরচ হতো। ডলার সংকট শুরুর পর তা সাম্প্রতিক সময়ে ২ লাখ ৫০ হাজার পর্যন্ত পৌঁছেছে।   

advertisement