advertisement
advertisement
advertisement
advertisement
advertisement

পরমাণু প্রযুক্তি চুরি করতে গিয়ে ধরা খেল পাকিস্তান

অনলাইন ডেস্ক
১৭ জানুয়ারি ২০২০ ১৭:০১ | আপডেট: ১৭ জানুয়ারি ২০২০ ২১:১১
ফাইল ছবি
advertisement

আমেরিকার পারমাণবিক অস্ত্র ও ক্ষেপণাস্ত্র প্রযুক্তি চুরি করতে গিয়ে হাতেনাতে ধরা পড়েছে পাকিস্তানের পাঁচ ব্যবসায়ী। তারা রাওয়ালপিণ্ডির ‘বিজনেস ওয়ার্ল্ড’ নামের একটি সংস্থার কর্মকর্তা। তাদের বিরুদ্ধে ‘ইন্টারন্যাশনাল এমার্জেন্সি ইকনমিক পাওয়ার অ্যাক্ট’ ধারায় মামলা দায়ের করেছে যুক্তরাষ্ট্র।

গ্রেপ্তারকৃতরা হলেন, কামরান ওয়ালি (৪১), মুহাম্মদ এহসান ওয়ালি (৪৮),  হাজি ওয়ালি মুহাম্মদ শেখ (৮২), আশরফ খান মুহাম্মদ ও আহমেদ ওয়াহিদ (৫২)। তাদের মধ্যে কামরান পাকিস্তানের বাসিন্দা। এহসান ওয়ালি ও হাজি ওয়ালি কানাডায় থাকেন। আশরফ হংকং এবং ওয়াহিদ ইংল্যান্ডে থাকেন। তবে জন্মসূত্রে সবাই পাকিস্তানি।

ভারতীয় সংবাদমাধ্যম আনন্দবাজার’র প্রতিবেদনে বলা হয়, ওই পাঁচ ব্যবসায়ীকে গ্রেপ্তার করার পর দুই দেশের কূটনৈতিক মহলে তীব্র চাঞ্চল্যের সৃষ্টি হয়েছে।

মার্কিন বিচার বিভাগের দেওয়া তথ্যমতে, গ্রেপ্তারকৃতরা একটি আন্তর্জাতিক চক্রের মাধ্যমে বিভিন্ন দেশ থেকে পাকিস্তান অ্যাটমিক এনার্জি কমিশন (পিএইসি)-কে প্রযুক্তি সরবরাহ করতেন।  

আমেরিকার জাতীয় নিরাপত্তা সংক্রান্ত অ্যাসিস্ট্যান্ট অ্যাটর্নি জেনারেল জন সি ডেমার্স এক বিবৃতিতে জানান, অভিযুক্তরা যুক্তরাষ্ট্রের এমন জিনিসের চোরাচালান করেছেন, যা পাকিস্তানের সঙ্গে আমেরিকার অস্ত্র চুক্তির পক্ষে বিপজ্জনক।

হোমল্যান্ড সিকিউরিটি বিভাগের বিশেষ এজেন্ট জেসন মোলিনা বলেন, 'এটি যুক্তরাষ্ট্রের জাতীয় সুরক্ষা এবং এই অঞ্চলের দেশগুলোর মধ্যে ক্ষমতার ভারসাম্যের জন্য একটি সম্ভাব্য হুমকি হয়ে দাঁড়িয়েছে। এই পাঁচ ব্যক্তির কথিত আচরণ মার্কিন রপ্তানি আইন লঙ্ঘনের চেয়েও মারাত্মক।'

পাকিস্তানের বিরুদ্ধে পারমানবিক অস্ত্র ও ক্ষেপণাস্ত্র প্রযুক্তি চুরির অভিযোগ নতুন না হলেও এই ঘটনায় উদ্বিগ্ন ভারতসহ পাকিস্তানের প্রতিবেশী দেশগুলো।

মার্কিন বিবৃতিতে বলা হয়, ওই পাঁচজনের কর্মকাণ্ড আমেরিকা তো বটেই, গোটা ভারতীয় উপমহাদেশের সব দেশের কাছেই বিপজ্জনক হয়ে দাঁড়িয়েছে।

আন্তর্জাতিক মহলের ধারণা, পাকিস্তানের কাছে পারমাণবিক অস্ত্র ও ব্যালেস্টিক ক্ষেপণাস্ত্র থাকলেও পাকিস্তানের নিজস্ব কোনো পরমাণু প্রযুক্তি নেই। অন্যান্য দেশ থেকে প্রযুক্তি চুরি করেই তৈরি করা হয়েছে সেই সব যুদ্ধাস্ত্র।  

 

advertisement
Evaly
advertisement